Polit Bureau on UGC letter

ইউজিসি’র চিঠি বাতিলের দাবি পলিট ব্যুরোর

জাতীয়

ভারতকে ‘গণতন্ত্রের জন্মদাত্রী’ বলা হচ্ছে। আসলে রয়েছে জাতভিত্তিক ‘খাপ পঞ্চায়েত’-কে ভারতের গণতান্ত্রিক ঐতিহ্য বলে দেখানোর নির্দেশ। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি’র চেয়ারপার্সন এম জগদীশ কুমার রাজ্যপালদের সেই চিঠি পাঠিয়েছেন। কড়া সুরে এমন নির্দেশ খারিজের বার্তা দিল সিপিআই(এম)। ২৬ নভেম্বর সংবিধান দিবসে এই উদ্যোগ নিতে বলা হয়েছে রাজ্যপালদের।

শুক্রবার সিপিআই(এম) পলিট ব্যুরো (Polit Bureau)বিবৃতি দিয়েছে ইউজিসি’র এই নির্দেশিকার কড়া বিরোধিতা করে। এই সক্রিয়তা এখনই বন্ধ করার জন্য দাবি তোলার গণতান্ত্রিক সব সংগঠন এবং ব্যক্তিবর্গের কাছে আহ্বান জানিয়েছে পলিট ব্যুরোর। 

শুক্রবার পলিট ব্যুরো কুমারের চিঠির উল্লেখ করে বলেছে, বক্তৃতাসভার আয়োজন করার জন্য নিজের রাজ্যের বিস্ববিদ্যালয়গুলিকে উৎসাহিত করতে রাজ্যপালদের চিঠি পাঠিয়েছেন ইউজিসি’র চেয়ারপার্সন। বিষয় হবে ভারতীয় দর্শনে ‘আদর্শ রাজা’, আবার ‘খাপ পঞ্চায়েত’ এবং তাদের গণতান্ত্রিক ঐতিহ্য। জানানো হয়েছে, ভারতকে ‘গণতন্ত্রের জন্মদাত্রী’ হিসেবে পালন করা হবে সংবিধান দিবসে। 

পলিট ব্যুরো বলেছে, এই উদ্যোগ সরাসরি সংবিধান বিরোধী। সংসদে গৃহীত ইউজিসি আইনের বিধিবদ্ধ ধারাকেও অমান্য করছে করে পাঠানো হয়েছে এই চিঠি। দেশের ৯০টি বিশ্ববিদ্যালয়ে ৯০টি বক্তৃতাসভা আয়োজন করতে চলেছে ইউজিসি। 

পলিট ব্যুরো বলেছে, ইউজিসি চেয়ারপার্সন উদ্ভট দাবি তুলেছেন। তিনি বলছেন, প্রাচীন ভারতে স্বৈরতন্ত্র বা অভিজাততন্ত্র ছিল না। ইউজিসি চেয়ারপার্সনের পদে বসে এমন ঘোষণা অবাঞ্ছিত। বর্ণাশ্রম এবং জাতের পরিচয়ভিত্তিক সামাজিক শাসনতন্ত্রের বাস্তবতা অস্বীকার করছেন তিনি। আধুনিক গণতন্ত্রের পথে এই বাস্তবতা গুরুতর বাধা। 

পলিট ব্যুরো বলেছে, সংবিধান অনুযায়ী উচ্চসিক্ষার ক্ষেত্রে নির্বাচিত রাজ্য সরকারগুলির সঙ্গে আলোচনা করার কথা ইউজিসি চেয়ারপার্সনের। তার বদলে তিনি সরাসরি চিঠি পাঠিয়েছেন আরএসএস-বিজেপি নিযুক্ত রাজ্যপালদের। রাজ্যপালরা নির্বাচিত নন। তাঁদের মাধ্যমেই এই সিদ্ধান্ত প্রয়োগের চেষ্টা করছেন। এই সক্রিয়তা জাতীয় শিক্ষানীতির আসল উদ্দেশ্যকেও প্রকাশ করে দিচ্ছে। বিজ্ঞানমনস্কতা এবং যুক্তিবাদকে ধ্বংস করার উপকরণ হিসেবে ব্যবহার করা হচ্ছে শিক্ষাকে। পাশাপাশি সংবিধানের ভিত্তিগুলিকেও উপেক্ষা করে এই প্রক্রিয়া চালানোর লক্ষ্য নিয়ে তৈরি হয়েছে জাতীয় শিক্ষানীতি। 

সব গণতান্ত্রিক সংগঠন এবং ব্যক্তিবর্গকে দ্রুত এই প্রক্রিয়া বন্ধের দাবিতে শামিল হওয়ার আহ্বান জানিয়েছে পলিট ব্যুরো।(Polit Bureau) 

Comments :0

Login to leave a comment