Shivraj Singh Chouhan

শিবরাজের মুখে বনবাসের প্রসঙ্গ

জাতীয়

সদস্য সমাপ্ত মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচনে বিজেপি জয়ী হলেও মুখ্যমন্ত্রী হতে পারেননি ‘মামা’। শিবরাজ সিংহ চৌহান। মুখ্যমন্ত্রী হয়েছেন মোহন যাদব। নির্বাচনের ফল ঘোষনার পর দিল্লিতে বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার সাথে বৈঠক করেছিলেন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী। রাজনৈতিক মহলে গুঞ্জন ছিল দলের কিংবা কেন্দ্রীয় সরকারের কোন গুরুত্বপূর্ণ পদ পেতে পারেন চৌহান। কিন্তু তা হয়নি।

মঙ্গলবার নিজের বিধানসভা কেন্দ্রের একটি অনুষ্ঠানে তাকে বলতে শোনা যায় যে তিনি মুখ্যমন্ত্রী থাকাকালিন যেই সব প্রকল্প গুলো চালু করা হয়েছিল তা বর্তমান সরকার এগিয়ে নিয়ে যাবে। তিনি বলেন, ‘‘নতুন সরকার প্রকল্পের কাজ গুলোকে এগিয়ে নিয়ে যাবে।’’ তারপরই মধ্যপ্রদেশের চার বারের মুখ্যমন্ত্রীর মুখে শোনা যায় ইঙ্গিতপুর্ণ মন্তব্য। তিনি বলেন, ‘‘রাজ তিলক কখনও কখনও কারুর মাথায় ওঠে, আবার কাউকে কখনও বনবাসে চলে যেতে হয়। কিন্তু সব কিছুর পিছনের একটা উদ্দেশ্য থাকে।’’

প্রাক্তন মুখ্যমন্ত্রীর এই মন্তব্যকে কেন্দ্র করে ইতিমধ্যে বিভিন্ন মহলে জল্পনা শুরু হয়েছে। শুধু শিবরাজ সিংহ চৌহান নয় এর আগে বিজেপির বহু প্রথমসারির নেতাকে মার্গদর্শক মন্ডলীর সদস্য করে দলীয় বিভিন্ন পদ এবং সংসদীয় রাজনীতি থেকে সরিয়ে দেওয়া হয়েছে। যার উদাহরন লালকৃষ্ণ আডবাণী এবং মুরলি মনোহর যোশী। মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রীর ক্ষেত্রেও এমন কোন ঘটনা ঘটতে চলেছে কি না সেটা নিয়ে চর্চা চলছে বিভিন্ন মহলে। 

 

Comments :0

Login to leave a comment