2022 FIFA WORLD CUP

সমষ্টিই শক্তি, দাবি কোকের

খেলা

FIFA WORLD CUP QATAR SPAIN

 দলে অভিজ্ঞরা রয়েছেন, রয়েছেন একঝাঁক তরুণ। কিন্তু দলের শক্তি হলো দলই। কোনও ব্যক্তি প্লেয়ার না। কাতার যাবার আগে সাংবাদিক সম্মেলনে বললেন স্পেনের অন্যতম অভিজ্ঞ সদস্য কোকে।

 ‘কালেকটিভ’, সমষ্টিই আমাদের আসল শক্তি, বললেন কোকে। তাঁর কথায়, খুবই উঁচুমানের খেলোয়াড় রয়েছে আমাদের, আকাঙ্ক্ষার জোর রয়েছে, কিন্তু দল হিসাবে খেলাই আসল। সাম্প্রতিক সময়ে আমরা দল হিসাবেই খেলতে পারছি। কোনও কোনও খেলা ব্যক্তিই জিতিয়ে দেয়। কিন্তু বিশ্বকাপের মতো দীর্ঘ প্রতিযোগিতায় দল হিসাবে যারা খেলবে তারাই জিততে পারে। 
লুই এনরিকের দলে ছ’জন রয়েছেন যাঁরা আগেও বিশ্বকাপ খেলেছেন। বুসকেটস তিনবার। কোকে নিজে খেলেছেন দু’বার। কোকে বলেছেন, এই ধরনের প্রতিযোগিতায় কঠিন সময় আসবে। তখন অভিজ্ঞদেরই টেনে নিয়ে যেতে হবে। 


এনরিকে একগুচ্ছ নতুন খেলোয়াড় নিয়েছেন। তাঁদেরই একজন হুগো গুইলামন। কোকের সঙ্গে তিনিও ছিলেন সাংবাদিক সম্মেলনে। তিনি বললেন, আমাদের মতো তরুণরা সজীবতা, উচ্চাশা, জেতার খিদে নিয়ে আসতে পারে। কিন্তু অভিজ্ঞদের অভিজ্ঞতা কাজে লাগবে। এই দুই দিক থেকে আমাদের দলে ভারসাম্য রয়েছে। ২২ বছরের গুইলামন বিশ্ববিদ্যালয়ের ছাত্র। বিশ্বকাপ থেকেই ফিরেই তাঁর ফাইনাল পরীক্ষা। কাতারে অনুশীলনের ফাঁকে সেই পড়াশোনাও করবেন। 

গ্রুপ পর্বে স্পেনের সামনে পড়বে জার্মানি, কোস্টারিকা, জাপান। পরের পর্বে উঠতে পারলে ব্রাজিলের মুখোমুখিও হতে পারে। প্রতিরক্ষা নিয়ে ভাবছেন না কোকে। বললেন, প্রত্যেক ম্যাচে ভালো ফুটবল খেলার মনোভাব নিয়ে নামব। প্রত্যেক ম্যাচ জেতার চেষ্টা করব। গ্রুপে শীর্ষে বা দ্বিতীয় স্থান নিয়ে ভাবছি না। কোনও দল যদি আগে থেকেই ভাবে আমরা ফেভারিট তারা ভুল করবে। দীর্ঘ প্রতিযোগিতা। একবারে এক পদক্ষেপই করা যায়। চ্যাম্পিয়ন হবার স্বপ্ন আমাদের রয়েছে। দল হিসাবে খেলতে পারলে তা সম্ভবও।
 

Comments :0

Login to leave a comment