Central force

চাপে পড়ে ৮০০ কোম্পানি বাহিনী চাইলো কমিশন

রাজ্য

চাপের মুখে পড়ে কলকাতা হাই কোর্টের রায়কে মানতে বাধ্য হলো রাজ্য নির্বাচন কমিশন। ৮০০ কোম্পানি কেন্দ্রীব বাহিনী চেয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে রিকুইজিশন পাঠালো নির্বাচন কমিশন। এর আগে ২২ কোম্পানি বাহিনী চেয়েছিল কমিশন।


মোট ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী দিয়ে পঞ্চায়েত ভোট হতে চলেছে রাজ্যে। কলকাতা হাই কোর্ট নির্দেশ দিয়েছিল ২০১৩ সালে যেই বাহিনী এসেছিল তার থেকে বেশি বাহিনী দিয়ে ভোট করাতে হবে। উল্লেখ্য ১৩’সালে ৮২৫ কোম্পানি বাহিনী আসে। সেই বার পাঁচ দফায় পঞ্চায়েত নির্বাচন হয়েছিল। এবার এক দফায় ভোট। 
কলকাতা হাই কোর্ট পঞ্চায়েত নির্বাচনে কেন্দ্রীয় বাহিনীর নির্দেশ দিলে সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিসন বেঞ্চ, তারপর সুপ্রিম কোর্ট পর্যন্ত যায় রাজ্য সরকার এবং রাজ্য নির্বাচন কমিশন।


কলকাতা হাইকোর্টের বিচারপতি শিবজ্ঞানম ও উদয় কুমারের ডিভিসন বেঞ্চ রাজ্য নির্বাচন কমিশনকে আইনশৃঙ্খলা রক্ষায় কেন্দ্রীয় বাহিনী আনার কথা বিবেচনা করার কথা বলেছিল। কিন্তু তারা তা করেনি। এমনকি আদালতে স্পর্শকাতর বুথের তালিকাও দেয়নি। এরই ভিত্তিতে হাইকোর্ট নির্দেশ দেয় রাজ্যের সব জেলাতেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে হবে। ৪৮ ঘণ্টার মধ্যে কেন্দ্রীয় বাহিনী চেয়ে পাঠানোর নির্দেশও দেয়। সেই রায়ের বিরুদ্ধেই সুপ্রিম কোর্টে গিয়েছিল রাজ্য সরকার এবং কমিশন। শীর্ষ আদালতে বিচারপতি বিভি নাগরত্ন ও বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে মঙ্গলবার শুনানির পরে শীর্ষ আদালত বলেছে, হাইকোর্ট পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচন সুষ্ঠু ও অবাধে করতে চেয়েই ওই রায় দিয়েছে। এক দিনে বিরাট সংখ্যক বুথে ভোটগ্রহণ হবে। সে কথা মাথায় রেখেই হাইকোর্টের এই রায়। একে কোনোভাবেই হস্তক্ষেপ বলা চলে না।

Comments :0

Login to leave a comment