Sujay Das

জুট মিল বন্ধ গঙ্গা থেকে পয়সা তুলে সংসার চালান সুজয়

জেলা ফিচার পাতা

সুজয় দাস। গঙ্গা থেকে চৌম্বকের সাহায্য পয়সা তুলে সংসার চালান। জুট মিলের কাজ বন্ধ হয়ে যাবার পর থেকে তিনি চৌম্বক দিয়ে গঙ্গায় পয়সা খোঁজার কাজ করেন। পূজা-পার্বণ বা দশহারা দিনে রোজগার বেশি হয়। তখন কোন কোন সময় এক দেড়শ টাকাও রোজগার হয়ে যায় তার গঙ্গা থেকে পয়সা খুঁজেই। গঙ্গার পার বরাবর এরকম বহু সংখ্যক মানুষ আছে  যারা বেকারত্ব দূর করার জন্য এই ধরনের কাজ করে থাকেন।

সুজয়ের কথায়, ‘‘আমি হুগলির রিষড়া ফেরিঘাট সংলগ্ন গঙ্গার ঘাট গুলিতে চুম্বক ফেলে পয়সা খোঁজার কাজ করি। সারাদিনে চুম্বক দিয়ে অনেক খোঁজাখুঁজি করলে ৮০-১০০ টাকা রোজগার ঠিকই হয়েই যায়। তবে বিশেষ পূজা পার্বণের সময় তার পরিমাণ বেড়ে যায়।’’ 

প্রতিদিন বহু সংখ্যক মানুষ গঙ্গায় পয়সা ফেলেন। এক টাকা দু টাকা কয়েন গঙ্গা প্রণাম করতে এসে অনেকেই গঙ্গায় ছুড়ে দিয়ে যান। যে পয়সাগুলি গঙ্গায় ফেলা হচ্ছে সেগুলির ওখানেই সলিল সমাধি ঘটে। তবে বর্তমানে রোজগারের তাগিদে কিছু মানুষ চুম্বক নিয়ে গঙ্গায় নিজেদের কিসমত চমকানোর চেষ্টা করে। মানুষের গঙ্গায় ফেলে দেওয়া দু টাকা এক টাকার কয়েন চুম্বুকে আটকে উঠে আসে। সেই পয়সাগুলিকে আবারও বাজারজাত করে একদিকে যেমন নিজেদের রোজগার করেন। 

 

 

Comments :0

Login to leave a comment