India Taiwan Relations

তাইওয়ানে শ্রমিক পাঠাবে ভারত

জাতীয় আন্তর্জাতিক

তাইওয়ানকে শ্রমিক সরবরাহ করে ঘনিষ্ঠ অর্থনৈতিক সম্পর্ক গড়ে তুলতে চাইছে ভারত এবং আগামী মাসের শুরুতে দ্বীপটিতে কয়েক হাজার শ্রমিক পাঠানোর পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তারা। তাইওয়ান প্রায় ১,০০,০০০ ভারতীয়কে কাজ করার জন্য নিয়োগ করতে পারে। কারখানা, খামার ও হাসপাতাল, কর্মকর্তারা বলেন,

উভয় পক্ষ ডিসেম্বরের প্রথম দিকে একটি কর্মসংস্থান চুক্তি স্বাক্ষর করবে বলে আশা করা হচ্ছে। তাইওয়ানের সমাজে বার্ধক্যজনিত সমস্যার কারণে তাদের আরও বেশি শ্রমিকের প্রয়োজন। উলটো দিকে ভারতে, শ্রমবাজারে প্রবেশকারী লক্ষ লক্ষ যুবকদের জন্য পর্যাপ্ত কর্মসংস্থান তৈরি করার জন্য যথেষ্ট পরিসর নেই।
তাইওয়ান ২০২৫ সালের মধ্যে একটি "অতি বৃদ্ধ" সমাজে পরিণত হবে বলে অনুমান করা হচ্ছে, যেখানে বয়স্ক ব্যক্তিরা জনসংখ্যার এক পঞ্চমাংশেরও বেশি হবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।
ভারতের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী সাংবাদিকদের বলেন, ভারত-তাইওয়ান কর্মসংস্থান চুক্তি এখন আলোচনার চূড়ান্ত পর্যায়ে রয়েছে। তাইওয়ানের শ্রম মন্ত্রকের সঙ্গে যোগাযোগ করা হলে তারা ভারতের চুক্তি নিয়ে সুনির্দিষ্টভাবে কোনো মন্তব্য না করলেও বলেছে, যেসব দেশ তাদের শ্রমিক সরবরাহ করতে পারে তাদের সঙ্গে সহযোগিতাকে তারা স্বাগত জানায়।

Comments :0

Login to leave a comment