World Population

বিশ্বের জনসংখ্যা পৌঁছে গেল ৮০০ কোটিতে

জাতীয় আন্তর্জাতিক

ভারত আগামী বছরেই চীনকে হারিয়ে বিশ্বের বৃহত্তম জনসংখ্যার দেশ হতে চলেছে। এখন চীন বিশ্বের বৃহত্তম জনসংখ্যার দেশ। তাকে হারিয়ে এবারে বৃহত্তম জনসংখ্যার দেশের শিরোপা পেতে চলেছে ভারত। রাষ্ট্রসঙ্ঘের পপুলেশন ফান্ড (ইউএনএফপিএ) মঙ্গলবার তাদের রিপোর্টে এই খবর জানিয়েছে। রিপোর্টে বলা হয়েছে, চলতি বছরে বিশ্বে মোট জনসংখ্যা বেড়ে হয়েছে ৮০০ কোটি। তাতে ভারতের নতুন জনসংখ্যা যোগ হয়েছে ১৭.৭ কোটি। অন্যদিকে চীনের নতুন জনসংখ্যা যোগ হয়েছে ৭.৩ কোটি। ভারতের তুলনায় চীনের জনসংখ্যা বৃদ্ধি কম হওয়ায় নতুন জনসংখ্যা যোগ হয়েছে কম। ইউএনএফপিএ’র রিপোর্টে আরও জানাচ্ছে, ভারতে ২০২২ সালে জনসংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪১.২ কোটিতে এবং চীনের জনসংখ্যা দাঁড়িয়েছে ১৪২.৬ কোটিতে। ভারতে চীনের তুলনায় জনসংখ্যা বেশি হারে বৃদ্ধি পাওয়ায় অনুমান করা হচ্ছে, একই হারে জনসংখ্যার বৃদ্ধি ঘটতে থাকলে ২০২৩ সালে ভারতের জনসংখ্যা চীনের জনসংখ্যাকে ছাড়িয়ে যাবে। ভারত বিশ্বের বৃহত্তম জনসংখ্যার দেশে পরিণত হবে।
এদিকে বিশ্বে জনসংখ্যা বৃদ্ধির হার অবশ্য ১৯৫০ সাল থেকে কমছে। বর্তমানে বিশ্বে জনসংখ্যা বৃদ্ধির হার ১ শতাংশের কাছাকাছি। পপুলেশন ফাউন্ডেশন অব ইন্ডিয়া-র প্রধান পুনম মুত্তরেজা জানাচ্ছেন, বিশ্বে জনসংখ্যা বৃদ্ধির হার কমে আসায় দেখা যাচ্ছে, এবার ১২ বছর সময় লেগেছে বিশ্বের জনসংখ্যা ৭০০ কোটি থেকে ৮০০ কোটিতে পৌঁছাতে। জনসংখ্যা ৯০০ কোটিতে পৌঁছাতে আরও ১৫ বছর লেগে যাবে। তিনি বলেন, জনসংখ্যা বৃদ্ধিতে একটা স্থিরতা দেখা যাচ্ছে। এই সময়ে মানুষের জীবন-জীবিকার ন্যূনতম প্রয়োজন মেটানোয় আরও যত্নশীল হওয়া দরকার। এই বিষয়ে আরও উদ্যোগী হওয়া প্রয়োজন। তিনি আরও বলেন, অর্থনীতির সমস্যার কারণের পিছনে জনসংখ্যাকে দায়ী করে যে বিভ্রান্তিকর ধারণা ও প্রচার রয়েছে, তা দূর করা দরকার। জনসংখ্যাকে সম্পদ বলে ভাবতে হবে। তাদের জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করায়, তাদের মধ্যে শিক্ষার প্রসার ঘটানোয় উদ্যোগ নিতে হবে।  তিনি জানান, জনসংখ্যাকে সমস্যা হিসাবে না দেখে তাদের মধ্যে আয়ের যে অসাম্য তৈরি হচ্ছে, তা দূর করতে উদ্যোগ নিতে হবে সরকারকে। বিশ্বে উন্নয়নের তথ্য বলছে, সম্পদ বন্টনে চরম অসাম্য চলছে বিশ্ব জুড়ে। মুষ্টিমেয় কিছু মানুষের কাছে বিশ্বের সিংহভাগ সম্পদ জড়ো হয়েছে। পরিবেশ দুষণের রিপোর্ট বলেছে, বিশ্বের মাত্র ধনীতম ১০ শতাংশ মানুষ বিশ্বে সব থেকে বেশি দূষণ ছড়াচ্ছে। এই দূষণের সঙ্গে জনসংখ্যা কত বাড়ল বা কমল, তার হারের কোনও যোগ নেই। তিনি বলেন, আজ বিশ্বের জনসংখ্যা বেড়ে ৮০০ কোটি হয়েছে। এতে হাটু কেঁপে যাওয়ার কোনও কারণ নেই। আসল গলদ ভাবনাতেই। কারণ, বিশ্বে জনসংখ্যা বৃদ্ধি হার এখন ১ শতাংশের নিচে। চীনে জনসংখ্যা আগামী বছরে বৃদ্ধির বদলে হ্রাস পাবে। অনেক দেশেই জনসংখ্যা বৃদ্ধির হার কমের দিকে। ফলে জনসংখ্যা বেড়ে চলায় অর্থনৈতিক সমস্যা বেড়ে চলার তত্ত্ব আর চলে না।
এদিকে রিপোর্টে জানা গিয়েছে, ভারতেও জনসংখ্যা বৃদ্ধির হার ক্রমশ কমছে।  দেশের ৩১টি রাজ্যেই জনসংখ্যা বৃদ্ধির হার কমেছে। রাজ্যগুলিতে বর্তমানে মহিলা পিছু সন্তান প্রসবের সংখ্যা ২.২ থেকে কমে ২ হয়েছে। দেশে পরিবার পরিকল্পনা, জন্ম নিরোধক ব্যবস্থা গ্রহণে সচেতনতা বৃদ্ধি পাওয়াতেই ভারতে জন্মহার কমছে।

 

Comments :0

Login to leave a comment