UPPER PRIMARY RECRUITMENT

দশ বছরেও হয়নি বিজ্ঞাপিত নিয়োগ, রাজপথে চাকরিপ্রার্থীরা

রাজ্য কলকাতা

west bengal employment scam ssc upper primary no recruitment bengali news কলেজ স্ট্রিট থেকে ধর্মতলার দিকে এগোচ্ছেন চাকরিপ্রার্থীরা। ছবিঃ অমিত কর।

প্রতিশ্রুতি দিয়েও তিনবার প্রতিশ্রুতি ভঙ্গ করেছেন খোদ মুখ্যমন্ত্রী। তারফলে দীর্ঘ ১০ বছরে উচ্চ-প্রাথমিকে একজন শিক্ষকেরও নিয়োগ হয়নি। বকেয়া নিয়োগের দাবিতে বুধবার কলকাতায় পথে নামলেন উচ্চ-প্রাথমিকের চাকরিপ্রার্থীরা। 

এদিন দুপুর ১২টা নাগাদ কলকাতার কলেজস্ট্রিট থেকে মিছিল শুরু করেন চাকরিপ্রার্থীরা। রাজ্যের বিভিন্ন জেলা থেকে কয়েক হাজার চাকরিপ্রার্থী এদিন কলেজস্ট্রিটে জমায়েত করেন। জমায়েত থেকে অবিলম্বে নিয়োগের দাবি ওঠে। 

পশ্চিমবঙ্গ আপার প্রাইমারি চাকরি প্রার্থী মঞ্চের ব্যানারে এদিন আন্দোলন হয়। মঞ্চের উদ্যোক্তারা জানাচ্ছেন, ১০ বছর ধরে উচ্চ-প্রাথমিকের ১৪,৩৩৯টি ঘোষিত শূন্যপদে নিয়োগ হয়নি।  মমতা ব্যানার্জি ২০১৬ সালের ১৪ সেপ্টেম্বর, ২০২১ সালের ২১ জুন এবং ২০২৩ সালের ৩০ মে নিয়োগের প্রতিশ্রুতি দিয়েও প্রতিশ্রুতি ভঙ্গ করেছেন। 

এদিনের মিছিল থেকে মুখ্যমন্ত্রীকে খোলা চিঠি দিয়েছেন আন্দোলনকারীরা। তাঁদের দাবি, মেধা তালিকায় নাম থাকা প্রার্থীদের, যাঁদের প্রথম কাউন্সেলিং হয়ে গিয়েছে, তাঁদের বিদ্যালয়ে নিয়োগ করতে হবে। অবিলম্বে দ্বিতীয় দফার কাউন্সেলিংয়ের বিজ্ঞপ্তি জারি করতে হবে। মেধা তালিকাভুক্ত যোগ্য প্রার্থীদের ধারাবাহিক কাউন্সেলিংয়ের মাধ্যমে নিয়োগ করার দাবিও এদিন উঠে এসেছে। 

কলেজস্ট্রিট থেকে শুরু হওয়া মিছিল ধর্মতলার ডোরিনা ক্রসিংয়ে গিয়ে পথ অবরোধ করে। সেখানে পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে জড়িয়ে পড়েন আন্দোলনকারীরা। পুলিশের অতি-সক্রিয়তায় একাধিক চাকরি প্রার্থী অসুস্থ হয়ে পড়েছেন বলে অভিযোগ। 

প্ল্যাকার্ড, স্লোগান এবং গানের মাধ্যমে নিজেদের দাবি সাধারণ মানুষের সামনে তুলে ধরেন উচ্চ-প্রাথমিক চাকরি প্রার্থীরা। তাঁরা জানাচ্ছেন, নিয়োগ না হওয়ার ফলে একটা গোটা প্রজন্ম বেকারত্বের যন্ত্রণায় বিদ্ধ। একইসঙ্গে এক দশক ধরে নতুন শিক্ষক নিয়োগ না হওয়ার ফলে রাজ্যের সরকারি বিদ্যালয়গুলির পঠনপাঠন তলানিতে এসে ঠেকেছে। এরফলে রাজ্যের গরীব, নিম্নবিত্ত এবং মধ্যবিত্ত অংশের পড়ুয়ারা ক্ষতির সম্মুখীন হচ্ছেন। 

Comments :0

Login to leave a comment