Biman Basu

রাজারহাটে গ্রাম জাগানোর আহ্বান জানালেন বিমান বসু

রাজ্য

Biman Basu


গ্রামের মানুষ সর্বত্র অবাধ এবং শান্তিপূর্ণ নির্বাচনের দাবি করছেন। এই দাবি আদায়ের শরিক হওয়ার আহ্বান জানালেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। শুক্রবার বিকালে তিনি রাজারহাট-বিষ্ণুপুর ১ নম্বর পঞ্চায়েত অন্তর্গত জগদিশপুর গ্রামের দুটি বুথের পাড়া গুলিতে ঘুরে গ্রামের মানুষজনের সাথে কথা বলে নির্বাচনী প্রচারে অংশগ্রহণ করেন। শুরুতে জগদিশপুর তিন রাস্তার মোড়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন তিনি। 
বিমান বসু বলেন , জ্যোতি বসু মুখ্যমন্ত্রী থাকার সময়ে পশ্চিম বাংলার পঞ্চায়েত ব্যবস্থা দেখে তদানীন্তন প্রধান মন্ত্রী রাজীব গান্ধী মন্তব্য করেছিলেন, ভারতবর্ষের মধ্যে সব থেকে বড় পঞ্চায়েতী ব্যবস্থা প্রতিষ্ঠিত হয়েছে পশ্চিমবঙ্গে। ৭৩ তম সংবিধান সংশোধনের মাধ্যমে গ্রামসভা, পঞ্চায়েত সমিতি ও জেলাপরিষদের ত্রিস্তর পঞ্চায়েত ব্যবস্থাতে গ্রাম সংসদ সভার থেকে গ্রামসভার সুপারিশ অঞ্চল পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদে মর্যাদা পেতো। তার মধ্যে দিয়ে গ্রামের মানুষের অধিকার প্রতিষ্ঠা পেয়েছিলো। বর্তমানে তৃণমূল সরকার সব কিছু তছনছ করে দিয়েছে। একজন বাড়ি থেকে যা বলে সেটাই হয়। গ্রামের মানুষের মতামতের কোনো মর্যাদা নেই। উন্নয়নের অর্থ কি ভাবে পকেটে চলে যাচ্ছে সকলে বুঝতে পারছেন এখন। তিনি বলেন, কাজের অভাবে বাড়ছে পরিযায়ী শ্রমিকদের সংখ্যা, কৃষক ফসলের ন্যায্য দাম পায়না, কৃষিজাত পন্যে ভাটা চলছে, দানা শস্য থেকে খাদ্য শস্য সবেতেই ঘাটতি শুরু হয়েছে।

ভয় দেখিয়ে প্রার্থীপদ প্রত্যাহার এবং নির্বাচনের নামে জালজোচ্চুরির কথা উল্লেখ করে বিমান বসু গ্রাম জাগানোর ডাক দেন। 
তিন রাস্তার মোড় থেকে বিমান বসু, পদযাত্রাতে শামিল হন। গ্রামের মহিলারা সহ মানুষ ঘর থেকে বেরিয়ে রাস্তা গুলিতে চলে আসেন। লাল ঝান্ডার মিছিল ও বিমান বসুকে দেখে উচ্ছ্বাস প্রকাশ করতে থাকেন তাঁরা। বিমান বসু কথা বলেন তাঁদের সাথে। বিশ্বাস পাড়া ও পাল পাড়ার মোড়ে এসে এদিনের কর্মসূচি শেষ হয়। 

বিমান বসু ছাড়াও ছিলেন সিপিআই(এম ) নেতা বলাই চ্যাটার্জি, শুভজিৎ দাশগুপ্ত , সপ্তর্ষি দেব, প্রাক্তন জেলা সভাধিপতি অপর্ণা গুপ্ত , ৩৪ নং জেলা পরিষদ আসনে বামফ্রন্টের সিপিআই(এম) প্রার্থী অসীম চক্রবর্তী , রাজারহাট পঞ্চায়েত সমিতির সিপিআই(এম) প্রার্থী সুব্রত মুখার্জি, জগদিশপুর গ্রাম সভার ১৫৮/১৫৯ নং বুথের বামফ্রন্টের সিপিআই(এম ) প্রার্থী আহম্মাদ আলী মন্ডল এবং ১৫২ নং গ্রম সভার বামফ্রন্টের সিপিআই(এম ) প্রার্থী জয়া ঘোষ।
বিমান বসু গ্রামের মধ্যে প্রচারে আসার ফলে সাড়া পরে যায় ঘরে ঘরে। বেরিয়ে আসেন প্রবীন এবং মহিলারা পদযাত্রাতে ছিলো ছাত্র যুবদের সোচ্চার স্লোগান। প্রবীন মানুষ মোসালেম মোল্লাকে তিন রাস্তার মোড়ে দাঁড়িয়ে বলতে শোনা যায় " আমাদের পাশে বিমান বসুর মতো মানুষ আছেন। তৃণমূল কাকে আনবে ? ওদের সব নেতা জেলে আছে, যারা বাইরে তাদের কবে যেতে হবে তার দিন গুনছে "।

অধিকাংশ পরিযায়ী শ্রমিক, নির্মাণ শ্রমিক, গৃহ কর্মী সহ গ্রামীন শ্রমজীবী ও খেতমজুররা বসবাস করেন রাজারহাট-বিষ্ণুপুর ১ নম্বর পঞ্চায়েত অন্তর্গত জগদিশপুর গ্রামে। ২০১৮ র পঞ্চায়েত নির্বাচনে গণনা কেন্দ্রে পর্যন্ত অত্যাচার চালিয়ে ভোটলুট হয়েছিলো রাজারহাট ব্লকে। 
গণনা কেন্দ্রে বারবার  পূনর্গনণার নামে হয়রানি করার পরে জয়ের ব্যবধান কমিয়ে এনেও ২০১৮ র পঞ্চায়েত নির্বাচনে ভোটে হারানো সম্ভব হয়নি জগদিশপুর গ্রামের বামফ্রন্টের সিপিআই(এম) প্রার্থী আহম্মাদ আলী মন্ডল কে। এবারের নির্বাচনেও জগদিশপুর গ্রামের বামফ্রন্টের সিপিআই(এম) প্রার্থী। একমাত্র সিপিআই(এম) পঞ্চায়েত সদস্য থাকাতে সব কাজের ক্ষেত্রে তৃণমূল পরিচালিত পঞ্চায়েতের ইচ্ছাকৃত বঞ্চনা এবং দূর্নীতির বিরুদ্ধে ক্ষোভে ফুঁসছেন গ্রামের মানুষ । পঞ্চায়েত নির্বাচনের তিন স্তরেই কাস্তে হাতুড়ি তারা চিহ্নে ভোট দেওয়ার জন্যে প্রস্তুত তাঁরা।

 

Comments :0

Login to leave a comment