World Handicap Day

প্রতিবন্ধী মানুষের হকের দাবি আদায়ের দাবি উঠলো জলপাইগুড়িতে

জেলা

দয়া বা করুনা নয়া।বিশেষ চাহিদা সম্পন্ন ছেলে ও মেয়েদের অধিকারের দাবি নিয়ে  এই দিনটি গোটা বিশ্ব জুড়ে পালিত হয়। দিনটি উজ্জাপনে  পিছিয়ে ছিল না জলপাইগুড়ি জেলাও।
৩ ডিসেম্বর বিশ্ব প্রতিবন্ধী দিবস উপলক্ষে সারা বিশ্বের সাথে জলপাইগুড়ি জেলাতেও যথাযোগ্য মর্যাদায়া দিনটি উৎযাপন হয়।
শহরের কদমতলা মোর  থেকে সক্ষম নামক একটি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে শারীরিক প্রতিবন্ধী ভাইবোনেদের নিয়ে একটি শোভাযাত্রা সমস্ত শহর পরিক্রমা করে। এ বিষয়ে উদ্যোক্তারা জানান প্রতিবন্ধী ব্যক্তিদের বিভিন্ন দাবি-দাওয়া থাকে সে সকল দাবি যাতে পূরণ হয় সেটি সকলকে মাথায় রাখতে হবে। প্রতিবন্ধী মানুষদের যে সুযোগ-সুবিধা সরকারি স্তরে পাওয়ার কথা সেগুলো এই মুহূর্তে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেন উদ্যোক্তারা। সারা দিন ব্যাপী বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের পর কম্বল বিতরণ কর্মসূচী সংগঠিত হয়।
এছাড়াও শহরের বিভিন্ন স্থানে বিশেষ চাহিদা সম্পন্ন বাচ্চাদের নিয়ে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল এইদিন।রবিবার জলপাইগুড়ি ওয়েলফেয়ার প্রতি বছর এই দিনটি যথাযোগ্য মর্যাদায়া পালন করে থাকে। রবিবার  সকালে  বিভিন্ন অনুষ্ঠানের সাথে রক্তদান শিবিরের ও আয়োজন করা হয়েছিল সংস্থার উদ্যোগে এর পাশাপাশি বিশেষ চাহিদা সম্পন্ন ছেলে ও মেয়েদের নিয়ে শহর জুড়ে একটি র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন রাস্তা ঘুরে  শেষে  জেলা শাসক দপ্তরের কাছে  একটি প্রতিনিধি দল  বিশেষ চাহিদা সম্পন্ন ছেলে মেয়েদের বিভিন্ন দাবি তুলে ধরেন।  বিশ্ব প্রতিবন্ধী দিবসে এই রক্তদান শিবিরটি পরিচালনা করেন জলপাইগুড়ি মেডিকেল কলেজ ব্লাড সেন্টারের টিম।

Comments :0

Login to leave a comment