Election Commission

৫০ হাজার অভিযুক্ত এখনও জেলের বাইরে

জাতীয় রাজ্য

জামিন অযোগ্য ধারায় এখনও পর্যন্ত প্রায় ৫০ হাজার কেসে অভিযুক্তদের গ্রেপ্তার করতে পারেনি রাজ্যের পুলিশ। নির্বাচন কমিশন সূত্রে এমনটাই জানা গেছে। রাজ্য থেকে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের কাছে যে রিপোর্ট পাঠানো হয়েছিল তাতে জামিন অযোগ্য ধারায় মামলার সংখ্যা ছিল লক্ষাধিক। এরমধ্যে শনিবার সকাল পর্যন্ত ৭৩হাজার ৩৬৬টি মামলায় গ্রেপ্তার করতে পেরেছে রাজ্যের পুলিশ। এখনও পর্যন্ত কার্যকর করা যায়নি প্রায় ৪৬ হাজার মামলায় অভিযুক্তর গ্রেপ্তার। নির্বাচন কমিশন এই মামলাগুলি‍তে পদক্ষেপ নেওয়ার উপর সবচেয়ে বেশি জোর দিয়েছিল।
রবিবার রাত সাড়ে ১০টা নাগাদ কলকাতায় অসছেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। তাঁর সঙ্গে একই বিমানে আসছেন অপর নির্বাচন কমিশনার, ডেপুটি নির্বাচন কমিশনার, প্রিন্সিপাল সেক্রেটারি সহ কয়েকজন। ১৪ জনের দলে বাকি সদস্যরা বেলা আড়াইটে থেকে ৪টের মধ্যে কলকাতায় পৌঁছাবেন। প্রথমদিন অর্থাৎ ৩ মার্চই তাঁদের বৈঠক সন্ধ্যায ৬টায় রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও) আরিজ আফতাব এবং রাজ্য পুলিশের নোডাল অফিসারের সঙ্গে। মনে করা হচ্ছে, ওই বৈঠকে মুখ্য নির্বাচন কমিশনার হাজির নাও থাকতে পারেন। তবে পরের দু’দিন সবকটি কর্মসূচিতে তিনি থাকবেন বলে জানা গেছে।
এদিকে, নির্বাচন ঘোষণার আগেই এবার রাজনৈতিমক দলগুলিকে আদর্শ নির্বাচনী আচরণবিধি মেনে চলার পরামর্শ দিয়েছে নির্বাচন কমিশন। এই নির্দেশও এভাবে ভোট ঘোষণার আগেই দেওয়া হলো। রাজনৈতিক দল, প্রার্থী এবং তারকা প্রচারকদের ক্ষেত্রে এই পরামর্শ দিয়ে সতর্ক করা হয়েছে। নির্বাচনী আচরণবিধি এবং নির্বাচনী আইনের পরিসীমার মধ্যে থাকতে বলা হয়েছে। রাজনৈতিক দলগুলিকে জাত, ধর্ম এবং ভাষার ভিত্তিতে ভোট চাওয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে। বলা হয়েছে, মন্দির, মসজিদ, গির্জা, গুরুদোয়ারা বা অন্য কোনও উপাসনালয়ের উল্লেখ করে ভোট চাওয়া যাবে না। পাশাপাশি বলা হয়েছে, এই ধরনের নিয়ম লঙ্ঘন করে অতীতে যাঁদের নোটিস দেওয়া হয়েছিল তাঁরা যদি একই কাজের পুনরাবৃত্তি এবার করেন তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে কমিশন।
অন্যদিকে, প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে এবার লোকসভা ক্ষেত্রে কিছুটা বদল আনা হয়েছে। আগে ৮০ বছর বা তার বেশি বয়স হলে পোস্টাল ব্যালটে ভোট দেওয়া যেত। এবার ১৯৬১ সালের নির্বাচন পরিচালনা সংক্রান্ত আইনে কিছু পরিবর্তন করা হয়েছে। এবার থেকে ৮৫ বছর বা তার বেশি যাঁদের বয়স তারাই পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার সুযোগ পাবেন। ৮৫ বছরের নিচে বয়স হলে সংশ্লিষ্ট প্রবীণ ভোটারকে ভোটকেন্দ্রে গিয়ে ভোটদান করতে হবে। ৮০ বছর বা তার বেশি ভোটারের সংখ্যা গোটা দেশে ছিল ১ কোটি ৭৫ লক্ষ। এখন ৮৫ বছর বা তার বেশি ভোটার রয়েছেন ৭৭ লক্ষ। ফলে ৯৮ লক্ষ বাদ গেলেন।
পাশাপাশি, শনিবার ফের আইপিএস স্তরে ছোটখাট রদবদল করা হলো। এডিজি উত্তরবঙ্গ অজয় কুমারকে রাজ্য এডিজি সদর করা হয়েছে। এডিজি (আধুনিকিকরণ এবং সমন্বয়) রাজেশ কুমারকে রাজ্য পুলিশের এডিজি ট্রাফিক পদে পাঠানো হয়েছে। এডিজি সদর জয়রমনকে ফরেন্সিক সায়েন্স ল্যাবরেটরির অধিকর্তা করা হয়েছে।
 

Comments :0

Login to leave a comment