SILIGURI DRINKING WATER CRISIS

শিলিগুড়িতে দূষিত জল কর্পোরেশনের, তুমুল বিক্ষোভ, তথ্যের দাবি বিজ্ঞান মঞ্চের

জেলা

শিলিগুড়ির মানুষকে বিষাক্ত পানীয় জল খাওয়ানোর প্রতিবাদে বৃহস্পতিবার পৌর কর্পোরেশনের সামনে মেয়র গৌতম দেব ও ডেপুটি মেয়র রঞ্জন সরকারকে ঘিরে সিপিআইএমের বিক্ষোভ। ছবি: রাজু ভট্টাচার্য

অনিন্দিতা দত্ত: শিলিগুড়ি

শিলিগুড়িতে যে জল সরবরাহ করা হচ্ছে তা নিয়ে পূর্ণ তথ্য নাগরিকদের সামনে তুলে ধরার দাবি জানালো পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের দার্জিলিঙ জেলা কমিটি। মহানন্দার জল পরীক্ষা করে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ রিপোর্ট দিয়েছে। সেই রিপোর্ট হাতে পাওয়ার পর নিরুপায় হয়ে জরুরি সাংবাদিক সম্মেলন ডেকে ক্ষমা চান মেয়র গৌতম দেব। পৌরসভার সরবরাহ করা জল পান করতে নিষেধও করেন তিনি। শিলিগুড়ির মানুষকে বিষাক্ত পানীয় জল খাওয়ানোর প্রতিবাদে বৃহস্পতিবার পৌর কর্পোরেশনের সামনে মেয়র গৌতম দেব ও ডেপুটি মেয়র রঞ্জন সরকারকে ঘিরে সিপিআই(এমে) বিক্ষোভ দেখায়।
শহর জুড়ে নাগরিকদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। জল সংগ্রহের জন্য জায়গায় জায়গায় ভিড় উপছে পড়েছে। বৃহস্পতিবার বিজ্ঞান মঞ্চের দার্জিলিঙ জেলা কার্যকরী সভাপতি গোপাল দে বলেন, ‘‘শুধু বিওডি নয়, যে জল সরবরাহ করা হচ্ছে তার সব মাপকাঠি প্রত্যেক নাগরিকের জানার অধিকার রয়েছে। মানুষ ভীত হয়ে পড়েছেন।’’
বিজ্ঞান মঞ্চের উপদেষ্টা শঙ্কর কর এই অবস্থায় কুয়োর জল ফুটিয়ে পান করার পরামর্শ দেন। 
১০ মে থেকে প্রায় টানা ১৯দিন ধরে মহানন্দার দূষিত, বিষাক্ত জল পান করেছেন শিলিগুড়ি শহরবাসী। সিপিআই(এম) বলেছে, পরামর্শে কান না দিয়ে বুঝেশুনে কর্পোরেশনকে ভুল পথে পরিচালিত করেছে তৃণমূল পরিচালিত বর্তমান বোর্ড।  
বুধবার থেকে আগামী ২ জুন পর্যন্ত শিলিগুড়ি পৌর কর্পোরেশনের সরবরাহ করা পানীয় জল পান করতে নিষেধ করেছেন মেয়র। জলের মান খারাপ ধরা পড়েছে। গৃহস্থালির কাজকর্মে যদিও ব্যবহার করা যেতে পারে সেই জল। 
মেয়র জানান, ২৬টি জলের ট্যাঙ্ক বিভিন্ন ওয়ার্ডে পাঠানো হবে। দিনে এক লক্ষ করে জলের পাউচ বিলি করবে জনস্বাস্থ্য কারিগরি দপ্তর। 
শহরজুড়ে জলের ব্যাপক কালোবাজারি শুরু হয়ে গেছে। তীব্র গরমে  কর্পোরেশনের বিকল্প ব্যবস্থার আশ্বাসে কাজ হচ্ছে না। শহরের প্রতিটি ওয়ার্ডে লক্ষ লক্ষ মানুষের পানীয় জলের চাহিদা মেটানো যাবে কিনা, তা নিয়ে যথেষ্ট সন্দিহান শহরবাসী। 
কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রকের বিচারে পানীয় জল সরবরাহের নিরিখে নাকি রাষ্ট্রপতি পুরস্কার অর্জন করেছে শিলিগুড়ি পৌর কর্পোরেশন। সম্প্রতি বাজেট আলোচনার দিন এমনটাই জানিয়েছিলেন মেয়র। শুধু তাই নয়, পানীয় জলের মেগা প্রকল্প নিয়ে তাঁর নিত্যনতুন গল্প শহরের বহুচর্চিত বিষয়। তৃণমূল পরিচালিত শিলিগুড়ি পৌর কর্পোরেশনের দেওয়া এই মিথ্যে তথ্য নিয়ে সমালোচলার ঝড় বইছে শহরজুড়ে।  
পানীয় জল নিয়ে শহরবাসীর সাথে প্রতারণা এবং পানীয় জল সমস্যার সমাধানের দাবি জানিয়ে রাস্তার আন্দোলনে নামছে সিপিআই(এম)। বৃহস্পতিবার দুপুরে সিপিআই(এম) বিক্ষোভ হয়। 
সিপিআই(এম) রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য জীবেশ সরকার বলেন, ‘‘স্বাস্থ্যসম্মত পানীয় জল দিতে পারছে না বর্তমান পৌরবোর্ড। মেয়র হঠাৎ করে ঘোষণা করেছেন কর্পোরেশনের তরফে সরবরাহ করা জলে ব্যাকটেরিয়া বেড়ে যাওয়ার দরুণ সেই জল পানের অযোগ্য। শিলিগুড়িবাসীর পানীয় জলের চাহিদা মেটাতে বিকল্প কোনও ঘোষণা করা হয়নি। তুঘলকি রাজত্ব চলছে। তীব্র প্রতিবাদ আন্দোলন গড়ে তোলা হবে।’’ 
প্রাক্তন মেয়র এবং সিপিআই(এম) নেতা অশোক ভট্টাচার্যের বক্তব্য, ‘‘কর্পোরেশনের বর্তমান বোর্ডের সার্বিক ব্যর্থতার প্রমাণ হলো পানীয় জল। জলই মানুষের জীবন। সেই পানীয় জল নিয়ে কর্পোরেশনের বর্তমান বোর্ড অল্প সময়ের মধ্যে লোক দেখানোভাবে একটা ঘোষণা করে দিল। এমনটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।’’

Comments :0

Login to leave a comment