Odisha Migrants Kaliachak

হুমকির জেরে ওডিশা থেকে ফিরছেন শ্রমজীবীরা, ডেপুটেশন কালিয়াচকে

জেলা

কালিয়াচক-২ ব্লকের বিডিও’র কাছে ডেপুটেশন ওয়েস্ট বেঙ্গল মাইগ্রান্ট ওয়ার্কার্স ইউনিয়ন।

হুমকির মুখে ওডিশা থেকে ফিরে আসতে বাধ্য হচ্ছেন ব্লকের বহু শ্রমজীবী। বাইরের রাজ্যে যাচ্ছেন কাজে। অথচ সমস্যায় পড়লে তাঁদের পাশে থাকছে না এরাজ্যের সরকার। নিরাপত্তার সমস্যায় বারবার পড়তে হচ্ছে শ্রমজীবীদের। প্রশাসনকে ভূমিকা নিতে হবে।
মুখ্যত এই দাবিতেই কালিয়াচক-২ ব্লকের বিডিও-কে স্মারকলিপি দিল ওয়েস্ট বেঙ্গল মাইগ্রান্ট ওয়ার্কার্স ইউনিয়ন।
সিআইটিইউ অনুমোদিত এই সংগঠনের মালদহ জেলা কমিটি বলেছে, রাজ্যে কাজ না পেয়ে এই রাজ্য থেকে শ্রমজীবীরা কাজের খোঁজে পরিবার পরিজনদের ছেড়ে ভিন রাজ্যে কাজে যেতে বাধ্য হচ্ছেন। নানা সমস্যায় সম্মুখীন হচ্ছেন। অনেক সময় দুর্ঘটনায় মৃত্যু পর্যন্ত হচ্ছে। মৃত পরিযায়ী শ্রমিকের পরিবার চরম সংকটে পড়ছে। অন্য রাজ্যে সমস্যার একাধিক উদাহরণও দিয়েছেন তাঁরা।
ওড়িশায় কাজ করতে গিয়ে, বিশেষ করে, ধর্মীয় সংখ্যালঘু শ্রমিকরা, ফিরে আসতে বাধ্য হচ্ছেন। সে রাজ্যের সরকারে সম্প্রতি আসীন হয়েছে বিজেপি। এই শ্রমিকরা হুমকির মুখে পড়ছেন। এই শ্রমিকদের নিরাপত্তার দাবি জানায় সংগঠন। সরকারি স্তরে পাশের রাজ্যের সঙ্গে কথা বলার দাবি জানানো হয়।
এদিন প্রতিনিধি দলে ছিলেন সংগঠনের জেলা সম্পাদক কামাল সেখ, নৈমুদ্দিন সেখ, দেবজ্যোতি সিনহা, শেফালি খাতুন, বদরুদ্দোজা সহ ওড়িশা থেকে ফিরে আসা পরিযায়ী শ্রমিক কাশিম, শাহজাহান, জাব্বার, আখতার সহ অন্যান্য নেতৃত্ব।

Comments :0

Login to leave a comment