Lenin

মৃত্যু শতবর্ষে রাজ্যজুড়ে লেনিনকে শ্রদ্ধায় স্মরণ

রাজ্য জেলা

কমরেড ভি আই লেনিনের মৃত্যু শতবার্ষিকীর সূচনা হলো রাজ্য জুড়ে। রবিবার উত্তর ও দক্ষিণবঙগের বিভিন্ন জেলায় নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে লেনিনকে স্মরণ করা হয়।
আলিপুরদুয়ার জেলা দপ্তরে আলোচনাসভায় অংশ নেন বর্ষীয়ান নেতৃত্ব পূর্ণ চ্যাটার্জি। এছাড়াও জেলার বিভিন্ন এরিয়া কমিটিগুলিতে এদিন আলোচনা সভা হয়।
সিপিআই(এম) কোচবিহার জেলা সদর দপ্তরে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে লেনিনকে স্মরণ করা হয়। তাঁর জীবন দর্শন নিয়ে আলোচনা করেন সিপিআই(এম) নেতা তারিণী রায়, জেলা সম্পাদক অনন্ত রায়। 


 

জলপাইগুড়ি সিপিআই(এম) জেলা পার্টির ডাকে রবিবার বিকেলে মহামতি লেনিনের ১০০ তম প্রয়ান বার্ষিকীতে জেলা পার্টির উদ্যোগে পার্টির জেলা দপ্তর সুবোধ সেন ভবনে এক সংক্ষিপ্ত কর্মসূচি সংগঠিত হয়। কর্মসূচিতে মেহনতি মানুষের মুক্তি সংগ্রামের নেতা মহামতি লেনিনের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে কর্মসূচির সূচনা হয়। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন রতন রায়। অনুষ্ঠানের শুরুতে ভারতীয় গণনাট্য সংঘের শিল্পীরা ও ছাত্র যুবদের সাংস্কৃতিক টিম সংগীত পরিবেশন করেন। অনুষ্ঠানে হিন্দুত্বের বিপদ ও আমাদের কাজ পুস্তিকা প্রকাশ করা হয়।
শিলিগুড়িতে সিপিআই(এম) দার্জিলিং জেলা কমিটির উদ্যোগে লেনিনের জীবনী সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করেন জীবেশ সরকার। এছাড়াও পার্টির সমস্ত এরিয়া ও শাখা কমিটিগুলির উদ্যোগে এবং শিলিগুড়ি মহকুমা গ্রাম অঞ্চলে দিনটি মর্যাদার সঙ্গে পালিত হয়েছে। 


দক্ষিণ দিনাজপুর জেলার প্রতিটি ব্লকেই নানাভাবে লেনিনকে স্মরণ করা হয়। বালুরঘাটে সাহেব কাছারি হাটখোলা মোড়ে অবস্থিত লেনিনের মূর্তিতে শ্রদ্ধা জানান বামকর্মী সহ স্থানীয় নাগরিক। এছাড়াও বুনিয়াদপুর, গঙ্গারামপুর, কুমারগঞ্জ, তপন সহ প্রতিটি ব্লকে দিনটি পালিত হয়।
লেনিনের মৃত্যু শতবর্ষ উপলক্ষে এদিন রাজ্যের অন্য জেলাগুলির পাশাপাশি দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও আলোচনাসভা, রক্তদান ইত্যাদি হয়। এদিন হাওড়া জেলায় অনিল বিশ্বাস ভবনে শ্রীদীপ ভট্টাচার্য, দিলীপ ঘোষ, হুগলীর ব্যান্ডেলে পলাশ দাস প্রমুখ বক্তব্য রাখেন। 

বারুইপুরে সিপিআই(এম) দক্ষিণ ২৪ পরগনা জেলা দপ্তরে কমরেড ভি আই লেনিনের প্রতিকৃতিতে মালা দিয়ে শ্রদ্ধা জানান পার্টির জেলা সম্পাদক রতন বাগচী, পার্টি নেতা অলোক ভট্টাচার্য, অশোক ভট্টাচার্য প্রমুখ। এদিন বিকালে সিপিআই(এম) দক্ষিণ ২৪ পরগনা জেলা কমিটির উদ্যোগে কেন্দ্রীয় শাখাগুলিকে নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় প্রারম্ভিক বক্তব্য রাখেন পার্টি নেতা অলোক ভট্টাচার্য, প্রধান আলোচক ছিলেন অধ্যাপক দীপক নাগ। সভায় সভাপতিত্ব করেন পার্টি নেতা হেমেন মজুমদার। এদিন সন্ধ্যায় সিপিআই(এম) মধ্য যাদবপুর এরিয়া কমিটির উদ্যোগে কলতান হলে আলোচনা সভায় বক্তব্য রাখেন সিপিআইএম নেতা তন্ময় ভট্টাচার্য, খোকন ঘোষদস্তিদার, এরিয়া কমিটির সম্পাদক বুদ্ধদেব ঘোষ। সভা পরিচালনা করেন সুস্মিতা মন্ডল। দক্ষিণ ২৪ পরগনা জেলার বিভিন্ন এরিয়া কমিটির দপ্তরে রবিবার কমরেড লেনিনের শততম প্রয়াণ দিবসে তাঁর প্রতিকৃতিতে মালা দিয়ে শ্রদ্ধায় স্মরণ করা হয়। বিভিন্ন জায়গায় এদিন আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এছাড়াও  নদীয়া, উত্তর ২৪পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে তাঁকে স্মরণ করা হয়। 

হাওড়ায় আলোচনাসভায় শ্রীদীপ ভট্টাচার্য বলেন, ভারতে আরএসএস যুক্তিবোধের ওপর, চিন্তার জগতের ওপর আক্রমণ নামিয়ে এনেছে। রাষ্ট্রযন্ত্রের মধ্যে ঢুকে শক্তি বৃদ্ধি করছে। ইতিহাসকে পালটে দেওয়ার চেষ্টা হচ্ছে। সতর্ক থাকুন। মনে রাখবেন, স্বাধীনতার লড়াইতে আরএসএস’র কোনও ভূমিকা নেই, তারাই বিজেপি সরকারকে সামনে রেখে ধর্মীয় উন্মাদনা তৈরি করে জনজীবনের সমস্যাকে আড়াল করতে চায়। কর্পোরেট স্বার্থে মানুষের ঐক্যকে ভাঙতে হিন্দুত্বের নামে ধর্মীয় বিভাজনের রাজনীতি করছে। এ রাজ্যে তৃণমূল কংগ্রেস সরকারও একইভাবে ধর্মকে রাজনীতির সঙ্গে মিশিয়েছে। ভয়ঙ্কর পরিস্থিতি মোকাবিলা করে বিজেপি ও তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে আপসহীন মতাদর্শগত লড়াই জারি রাখতে হবে আমাদের। কমরেড ভি আই লেনিনের মৃত্যু শতবর্ষের সূচনা এদিন পার্টির হাওড়া জেলা কমিটির উদ্যোগে লেনিনের বিপ্লবী শিক্ষা ও আজকের মতাদর্শগত সংগ্রামের স্বরূপ বিষয়ক আলোচনাসভা হয় পার্টির হাওড়া জেলা দপ্তর অনিল বিশ্বাস ভবনের চিত্তব্রত মজুমদার সভাকক্ষে। তিনি ছাড়াও আলোচক ছিলেন পার্টির হাওড়া জেলা সম্পাদক দিলীপ ঘোষ। সভা পরিচালনা করেন পার্টিনেতা পরেশ পাল। উপস্থিত ছিলেন দেশহিতৈষী পত্রিকার প্রাক্তন সম্পাদক অশোক ব্যানার্জি। 
ব্যান্ডেলে পলাশ দাস বলেন, কমরেড জ্যোতি বসু বলেছিলেন, একটা অসভ্য বর্বর দল বিজেপি। আমাদের দেশে লক্ষ লক্ষ মন্দির মসজিদ গুরুদ্বার আছে, রোজ উদ্বোধন হচ্ছে। বহু প্রাচীন যুগ থেকে হিন্দুধর্ম চলছে তাহলে আজ হঠাৎ করে দেশজুড়ে এই জিগির কেন? মহামতি লেনিনের শততম মৃত্যুদিন উপলক্ষে প্রয়াত জননেতা জ্যোতি বসু স্মরণে আলোচনাসভায় একথা বলেন সিপিআই(এম) নেতা, দেশহিতৈষী পত্রিকার সম্পাদক পলাশ দাস। রবিবার সিপিআই(এম) হুগলী এরিয়া কমিটির উদ্যোগে ও ৫নং শাখার ব্যাবস্থাপনায় ব্যান্ডেলের কেওটা মোড়ে সভায় তিনি একথা বলেন।

Comments :0

Login to leave a comment