MEDICAL COLLEGE RECOGNITION

বাতিল হতে পারে দেশের প্রায়
১৫০ মেডিক্যাল কলেজের স্বীকৃতি

জাতীয়

MEDICAL COLLEGE RECOGNITION ছবি ইন্টারনেট থেকে।

বাতিল হতে পারে দেশের প্রায় ১৫০ মেডিক্যাল কলেজের স্বীকৃতি। পরিকাঠামো এবং শিক্ষকের অভাবজনিত একাধিক অভিযোগ তুলেছে জাতীয় স্তরে মেডিক্যাল শিক্ষার নিয়ামক ন্যাশনাল মেডিক্যাল কমিশন। 

কমিশনের সূত্র উল্লেখ করে একটি জাতীয় স্তরে চ্যানেল জানাচ্ছে যে পশ্চিমবঙ্গের মেডিক্যাল কলেজও রয়েছে কমিশনের তালিকায়। রয়েছে তামিলনাডু, পুদুচেরি, গুজরাট, পাঞ্জাব, অন্ধ্র প্রদেশ, ত্রিপুরার বিভিন্ন মেডিক্যাল কলেজও। 

কমিশন সূত্রে বলা হয়েছে যে এর মধ্যে ৪০টি মেডিক্যাল কলেজ স্বীকৃতি হারিয়েছে। আরও ১৫০টি হারানোর মুখে। কমিশনের স্নাতক স্তরে মেডিক্যাল শিক্ষা বিষয়ক পর্ষদের প্রতিনিধিরা রাজ্যে রাজ্য পর্যবেক্ষণ চালিয়েছেন। বলা হয়েছে, একাধিক ত্রুটি ধরা পড়েছে পর্যবেক্ষণে। 

বেসরকারি এবং সরকারি, দুই ধরনের মেডিক্যাল কলেজই রয়েছে সম্ভাব্য বাতিলের তালিকায়। কোথাও সিসিটিভি এবং বায়োমেট্রিক ব্যবস্থা চালু না করার অভিযোগ রয়েছে। কোথাও আবার পর্যাপ্ত শিক্ষক না রাখার অভিযোগ জানিয়েছে পর্ষদ। কোনও কোনও মেডিক্যাল কলেজে শিক্ষকদের স্বচ্ছ নামের তালিকা নেই। যে নাম রাখা হয়েছে, পর্ষদের দাবি, খতিয়ে দেখে জানা গিয়েছে সেই চিকিৎসকরা শিক্ষক নন। 

কমিশনের নিয়ম অনুযায়ী বাতিল সংক্রান্ত নোটিশ পাওয়ার পর শুধরে নেওয়ার জন্য ত্রিশ দিনের মধ্যে চিঠি দিতে পারে সংশ্লিষ্ট মেডিক্যাল শিক্ষা প্রতিষ্ঠান। 

বিজেপি বিভিন্ন সময়েই প্রচার করেছে যে কেন্দ্রে প্রায় দশ বছরের মেয়াদে মেডিক্যাল কলেজের সংখ্যা দ্বিগুন হয়েছে। ২০২৩’র হিসেব অনুযায়ী দেশে মেডিক্যাল কলেজের সংখ্যা ৬৬০টি। এর মধ্যে বিভিন্ন রাজ্যে চালু ‘এইমস’ হাসপাতালও রয়েছে। কিন্তু চিকিৎসা এবং শিক্ষার কাঙ্ক্ষিত মান রয়েছে কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন সময়েই। কেন্দ্রীয় সরকারি মেডিক্যাল শিক্ষা প্রতিষ্ঠানে, এমনকি এইমস-এ শিক্ষক পদ ফাঁকা থাকা নিয়েও প্রশ্ন উঠেছে বিভিন্ন সময়। এই পর্বে বেসরকারি মেডিক্যাল কলেজের সংখ্যাও লাফিয়ে বেড়ে গিয়েছে। সেই সঙ্গে রয়েছে চড়া ফি। 

সম্প্রতি গুজরাট বিধানসভায় সরকার জানিয়েছিল যে রাজ্যের বিভিন্ন মেডিক্যাল কলেজে প্রায় ১৯০০ শিক্ষকের পদ খালি রয়েছে। 

Comments :0

Login to leave a comment