Students return from Manipur

মণিপুর থেকে রাজ্যে ফিরলেন ৩৫ জন পড়ুয়া

জাতীয়

ছবি প্রতীকি

বিশেষ বিমানে মণিপুর থেকে রাজ্যে ফিরলেন ৩৫ জন পড়ুয়া। নবান্নের পক্ষ থেকে জানানো হয়েছে বুধবার সকাল ৮টা নাগাদ বিমানটি কলকাতা বিমানবন্দরে পৌঁছায়। সরকারি পরিসংখ্যান অনুযায়ী এখনও পর্যন্ত মোট ৬০ জন ব্যাক্তিকে মণিপূর থেকে রাজ্যে ফিরিয়ে আনা হয়েছে। যাদের মধ্যে ৫৩ পড়ুয়া। 
সরকারের এক আধিকারিক জানিয়েছে এদিন যারা রাজ্যে ফিরেছেন তারা দার্জিলিঙ, কোচবিহার, মালদা, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, নদীয়া, কলকাতা, উত্তর এবং দক্ষিন ২৪ পরগনার বাসিন্দা। 


উত্তরপূর্ব ভারতের এই রাজ্য এই মুহূর্তে সংরক্ষণ ইস্যুতে দুইভাগ। রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, নিজেদের অতি পরিচিত চেনা ছকেই বিভাজনের রাজনীতি করছেন সেরাজ্যের বিজেপি মুখ্যমন্ত্রী এন বীরেন সিং। বারুদের স্তূপে এসে দাঁড়িয়েছে মণিপুর। 
এই সঙ্কটের মূল লুকিয়ে রয়েছে মণিপুরের ভূগোলে। রাজ্যের রাজধানী ইম্ফল শহর একটি উপত্যকায় অবস্থিত- ইম্ফল উপত্যকা। এই উপত্যকায় মূলত মেইথেই সম্প্রদায়ের বসবাস। মণিপুরের মোট জনসংখ্যার ৫৩ শতাংশই মেইথেই সম্প্রদায়ের মানুষ। মণিপুরের মোট ভূমির মাত্র ১০ শতাংশ নিয়ে ইম্ফল উপত্যকা তৈরি। কিন্তু জনঘনত্ব বেশি হওয়ায় ৬০ আসনের বিধানসভার ৪০জন বিধায়ক এই অঞ্চল থেকেই নির্বাচিত হন। ফলতঃ বিপুল রাজনৈতিক ক্ষমতা ভোগ করেন মেইথেইরা।  এই সম্প্রদায় মূলত হিন্দু ধর্মাবলম্বী। রাজধানীর কাছাকাছি থাকার ফলে অর্থনৈতিক দিক থেকেও শক্ত ভিতের উপর দাঁড়িয়ে রয়েছেন মেইথেইরা।


মণিপুরের সাম্প্রতিক সমস্যা দানা বেঁধেছে মণিপুর হাইকোর্টের একটি রায়কে কেন্দ্র করে। আদালতে মেইথেই সম্প্রদায়ের তরফে আর্জি জানানো হয়, তাঁদেরকেও আদিবাসী বা এসটি সংরক্ষণের আওতায় আনতে হবে। আবেদনকারীদের দাবি ছিল, ১৯৪৯ সালের আগে মেইথেই সম্প্রদায়ও আদিবাসী হিসেবেই চিহ্নিত হতেন। ১৯ এপ্রিল আদালত সরকারকে নির্দেশ দেয়, মেইথেই সংরক্ষণের বিষয়ে সুপারিশ জমা দিতে হবে। 
আদালতের এই সিদ্ধান্তে অস্তিত্ব সঙ্কটে ভুগতে শুরু করেছেন কুকি সহ অন্যান্য আদিবাসীরা। তাঁদের আশঙ্কা, এবার তাঁদের গ্রামে এবং লোকালয়ের জমি দখল করা শুরু করবেন মেইথেইরা। আইন অনুযায়ী, মণিপুরের পার্বত্য অঞ্চলে উপজাতি নন, এমন কেউ জমি কিনতে পারে না। আদিবাসীদের আশঙ্কা, স্বীকৃতি মিললে মেইথেই ব্যবসায়ীরা বিনা বাধায় পাহাড়ি জমি দখল করতে শুরু করবেন। রাজনৈতিক এবং অর্থনৈতিক ভাবে শক্তিশালী মেইথেইদের রোখার কোনও সাংবিধানিক রক্ষাকবচ থাকবে না পাহাড়ি উপজাতিদের।

Comments :0

Login to leave a comment