ELECTION COUNTING SCHEMES

মহিলা, কৃষক সহায়তায় ভরসা কোন প্রকল্পে বোঝাবে ভোট গণনা

জাতীয়

কৃষকের ঋণ মকুব এবং মহিলাদের আর্থিক সহায়তা। হিন্দি বলয়ের তিন রাজ্যের পাশাপাশি তেলেঙ্গানাতেও ভোটে এমন প্রতিশ্রুতি দিয়েছে দু’দলই- বিজেপি এবং কংগ্রেস। রবিবার ফল গণনায় বোঝা যাবে তার প্রভাব কতটা। 
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জনকল্যাণকর প্রকল্পকে মিষ্টি বিলানোর মতো বলে ব্যঙ্গ করেছে। কিন্তু তাঁর লক্ষ্য বিরোধীরা। মধ্য প্রদেশে বিজেপি’র শিবরাজ সিং সরকারের অন্যতম ভরসা ‘লাডলি বহেনা’ প্রকল্প। মাসে সরাসরি মহিলাদের অ্যাকাউন্টে নগদ ১২৫০ টাকা দেওয়ার ঘোষণা রয়েছে। 
এবার বিজেপি’র প্রতিশ্রুতি জয়ী হলে উপভোক্তা মহিলাদের জন্য বানানো হবে ঘরও। মধ্য প্রদেশে কংগ্রেস পালটা প্রতিশ্রুতি দিয়েছে। ‘বিটিয়া রানি’ প্রকল্পে জন্ম থেকে বিয়ে পর্যন্ত কন্যাসন্তাদের দেওয়া হবে ২.৫১ লক্ষ করে টাকা। 
মূল্যবৃদ্ধির সঙ্কট যে তীব্র, বিশেষ করে জ্বালানির, দু’দলের প্রতিশ্রুতির দিকে নজর দিলে স্পষ্ট ধরা পড়ছে। রাজস্থানে কংগ্রেসের অশোক গেহলট সরকারের ভরসা গ্যাস কম দামে দেওয়ার ঘোষণা। ৪০০ টাকায় গ্যাস দেবে বলছে কংগ্রেস। বিজেপি বলছে গরিব পরিবারের মহিলাদের ‘উজ্জ্বলা যোজনা’ উপভোক্তাদের ৪৫০ টাকায় দেওয়া হবে গ্যাস, যদি সরকার গড়তে পারে। ছত্তিশগড়ে কংগ্রেস এবং বিজেপি, দু’দলেরই প্রতিশ্রুতি ৫০০ টাকা করে সিলিন্ডারের। 
কেন্দ্রে নরেন্দ্র মোদী সরকারের ৯ বছরের মেয়াদে কোনও ঘোষণা ছাড়াই বাস্তবে গ্যাসের ভরতুকি তুলে নেওয়া হয়েছে। ক্রেতারা পুরো দাম মেটাচ্ছেন, ভরতুকি যাওয়ার কথা অ্যাকাউন্টে। সেটিই বন্ধ করেছে বিজেপি সরকার। গত আগস্টে সিলিন্ডারে ২০০ টাকা কমানো হয়েছে গ্যাসের দাম। তীব্র সমালোচনার মুখে পড়ছে বিজেপি। তেলেঙ্গানায় বিজেপি বলেছে উজ্জ্বলা পরিবারে বছরে ৪টে গ্যাস ‘ফ্রি’। কংগ্রেস এ রাজ্যেও ৫০০ টাকায় রান্নার গ্যাস দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। 
কৃষকদের জন্য ঋণ মকুবের সঙ্গে নতুন ঋণ এবং সারে ভরতুকির প্রতিশ্রুতি ঘুরছে রাজ্যে রাজ্যে। কৃষক আন্দোলনের তীব্রতার সঙ্গে নির্বাচনে কৃষকদের বিশেষ প্রতিশ্রুতি দেখা গিয়েছে। রাজস্থানে যেমন কংগ্রেস বলেছে ফের জিতলে ন্যূনতম সহায়ক মূল্যে ফসল বিক্রির আইনি অধিকার নিশ্চিত করা হবে। সব রাজ্যেই চাল এবং গমের সহায়ক মূল্য বাড়ানোর ঘোষণা রয়েছে। বিজেপি যদিও কেন্দ্রে সরকার চালিয়ে বাড়তি অনুদান আটকেছে বিরোধী পরিচালিত রাজ্যে। তবে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধিতে অতিরিক্ত টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে রাজ্যে রাজ্যে।

Comments :0

Login to leave a comment