MPs have assets worth Rs crore

সাংসদদের সম্পত্তির পরিমাণের রিপোর্ট প্রকাশ করল এডিআর

জাতীয়

লোকসভা এবং রাজ্যসভার সাংসদদের গড় সম্পত্তি ৩৮.৩৩ কোটি টাকা এবং ৩৮৫ জন বিজেপি সাংসদের মোট সম্পত্তি ৭,০৫১ কোটি টাকা যেখানে ৭৬৩ জন বর্তমান সাংসদের মোট সম্পত্তি ২৯,২৫১ কোটি টাকা, মঙ্গলবার একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে।

অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) তাদের প্রতিবেদনে বলেছে যে তারা সারা দেশে লোকসভা এবং রাজ্যসভার ৭৭৬টি আসনের মধ্যে ৭৬৩ জন বর্তমান সংসদ সদস্যের দেওয়া হলফনামা বিশ্লেষণ করেছে এবং তথ্যগুলি হলফনামা থেকে নেওয়া হয়েছে। 
প্রতিবেদনে বলা হয়েছে: ‘‘লোকসভা ও রাজ্যসভায় প্রতি সাংসদের গড় সম্পদের পরিমাণ ৩৮.৩৩ কোটি টাকা। ফৌজদারি মামলায় অভিযুক্ত সাংসদের গড় সম্পদ ৫০.০৩ কোটি টাকা। কোনো ফৌজদারি মামলা নেই এমন সাংসদের গড় সম্পদ ৩০.৫০ কোটি টাকা।’’

এতে আরও বলা হয়েছে যে ৭৬৩জন বর্তমান সংসদ সদস্যের মোট সম্পদ ২৯,২৫১ কোটি টাকা।

প্রতিবেদনে আরও বলা হয়েছে যে বিশ্লেষণ করা ৩৮৫ বিজেপি সাংসদের মোট সম্পত্তি ৭,০৫১ কোটি টাকা, ১৬ জন টিআরএস সাংসদের সম্পত্তির পরিমাণ ৬,১৩৬ কোটি টাকা, ৩১ জন YSRCP সাংসদের সম্পত্তির পরিমাণ ৪,৭৬৬ কোটি টাকা, ৮১ জন কংগ্রেস সাংসদের সম্পত্তির পরিমাণ ৩,১১৯, ১১ জন আপ সাংসদের ১,৩১৮ কোটি টাকার সম্পদ আছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে যে সাংসদ প্রতি সর্বোচ্চ গড় সম্পদের নিরিখে প্রথম সারিতে আছে তেলেঙ্গানা (২৪ সাংসদ)। তাদের গড় সম্পদ ২৬২.২৬ কোটি টাকা, তারপরে অন্ধ্রপ্রদেশ (৩৬ সাংসদ)। গড় সম্পদ ১৫০.৭৬ কোটি টাকা এবং পাঞ্জাব (২০ সাংসদ)। তাদের গড় সম্পদ ৮৮.৯৪ কোটি টাকা।
সর্বনিম্নে আছে লাক্ষাদ্বীপ (১ সাংসদ) গড় সম্পদ ৯.৩৮ লাখ টাকা, তারপরে ত্রিপুরা (৩ সাংসদ) গড় সম্পদ ১.০৯ কোটি টাকা এবং মণিপুর (৩ সাংসদ) গড় সম্পদ ১.১২ কোটি টাকা।

প্রতিবেদনে বলা হয়েছে, "বিশ্লেষিত ৭৬৩ জন সাংসদের মধ্যে ৫৩ (৭ শতাংশ) বিলিয়নেয়ার।

Comments :0

Login to leave a comment