Niti Aayog Meeting

নীতি আয়োগের বৈঠকে গরহাজির ৯ মুখ্যমন্ত্রী

জাতীয়

Niti Aayog Meeting

অবশেষে নীতি আয়োগের বৈঠকে হাজির হলেন না ৯ রাজ্যের মুখ্যমন্ত্রী। রাজ্যগুলির মধ্যে রয়েছে দিল্লি, পাঞ্জাব, কেরালা, পশ্চিমবঙ্গ, রাজস্থান, বিহার, ওডিশা, তেলেঙ্গানা, তামিলনাড়ু। ৯ রাজ্যের মধ্যে চার রাজ্যের মুখ্যমন্ত্রী নীতিগতভাবে বৈঠক বয়কটের কথা জানিয়েছেন। সেই রাজ্যগুলি হলো দিল্লি, পাঞ্জাব, কেরালা ও তেলেঙ্গানা। এই রাজ্যগুলির মুখ্যমন্ত্রীরা এদিন বৈঠকে হাজির ছিলেন না। বাকি রাজ্যের মধ্যে পাঁচ রাজ্যের মুখ্যমন্ত্রী ভিন্ন ভিন্ন কারণে বৈঠকে যোগ দিতে পারেননি।

এদিকে নীতি আয়োগের বৈঠকে পশ্চিমবঙ্গ সরকারের পক্ষে যোগদানের ইচ্ছা প্রকাশ করে রাজ্যের মুখ্যমন্ত্রীর বদলে সেই বৈঠকে রাজ্যের অর্থসচিব ও অর্থ দপ্তরের রাষ্ট্রমন্ত্রী চন্দ্রিমা ভটাচার্যকে পাঠানোর কথা জানানো  হলে তাতে যোগ দেওয়ার অনুমতি দেয়নি নীতি আয়োগ। ফলে পশ্চিমবঙ্গের  বৈঠকে যোগ দেওয়া হয়নি। বিহারের মুখ্যমন্ত্রীর এদিন অন্য সরকারি কর্মসূচি থাকায় বৈঠকের সময় পিছিয়ে দেওয়ার অনুরোধ জানান। বৈঠকের সময় না পিছানোয় তাতে যোগ দেওয়া হয়নি বিহার মুখ্যমন্ত্রীর। রাজস্থানের মুখ্যমন্ত্রী অসুস্থ রয়েছেন বলে যোগ দিতে পারবেন না বলে জানিয়েছেন। ওডিশার মুখ্যমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়েছে তিনি সরকারি অন্য কাজে ব্যস্ত থাকায় নীতি আয়োগ বৈঠকে যোগ দিতে পারছেন না।
এদিকে মোদী সরকার যুক্তরাষ্ট্রীয় কাঠামোর নীতির উপর সরাসরি আক্রমণ নামিয়ে আনছে  বলে প্রতিবাদ জানিয়ে চার রাজ্যের মুখ্যমন্ত্রী এদিন বৈঠকে বয়কটের কথা জানিয়েছেন। কেন্দ্রের সরকার দিল্লি সরকারের প্রশাসনিক ক্ষমতা কেড়ে নিতে যে অর্ডিন্যান্স জারি করেছে তার প্রতিবাদে দিল্লি ও পাঞ্জাব সরকার এই বৈঠক বয়কটের কথা জানিয়েছেন।

তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর অর্ডিন্যান্সের প্রতিবাদে এদিন দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের সঙ্গে বৈঠকে বসছেন জানিয়ে নীতি আয়োগ বৈঠক বয়কট করেন। কেরালা এই অর্ডিন্যান্স জারির প্রতিবাদ জানিয়ে এই বৈঠক বয়কট করে। অন্যদিকে পশ্চিমবঙ্গ মুখ্যমন্ত্রী মমতা মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের সঙ্গে অর্ডিন্যান্স নিয়ে বৈঠক করে এতে প্রতিবাদ জানালেও সরাসরি বৈঠক বয়কটের রাস্তায় যাননি। তিনি এই বৈঠকে যোগ দিতে ইচ্ছার  কথা আগেই জানিয়েছেন।  বৈঠকে যোগ দেওয়ার যে শর্ত দেন তা পূরণ না হওয়ায় যোগ দেওয়া সম্ভব হয়নি। অন্যদিকে ওডিশার মুখ্যমন্ত্রী বিরোধী জোটে যোগ দেননি আবার বিজেপি জোটের থেকে দূরত্ব রাখছেন। অন্য কাজে ব্যস্ত থাকায় তিনি বৈঠকে যোগ দিতে পারেননি বলে জানিয়েছেন।
এদিকে নীতি আয়োগের বৈঠকের আনুষ্ঠানিকভাবে এদিন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি উন্নয়নে রাজ্যগুলিকে আরও বেশি উদ্যোগী হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, রাজ্যগুলির উন্নতি হলেই দেশের উন্নতি হবে। এদিন রাজ্যগুলির উন্নয়নের কাজে অর্থ  খরচের বিষয়ে আরও বিচক্ষণ হওয়া উচিত বলে জানান মোদী।  অর্থ খরচের ক্ষেত্রে বিচক্ষণ সিদ্ধান্ত নিরে পারলে রাজ্য আর্থিকভাবে সবল হবে বলে তিনি জানান। এদিন বৈঠকে প্রধানমন্ত্রী ছাড়াও ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ, অর্থ মন্ত্রী নির্মলা সীতারামন, মন্ত্রী পীযূষ গোয়েল প্রমুখ।

এদিকে নীতি আয়োগ বৈঠকে হিমাচলের মুখমন্ত্রী সুখবিন্দর সিং সুখু এদিন নয়া পেনশন প্রকল্পে রাজ্যের কেন্দ্রের তহবিলে জমা হওয়া ৯হাজার ২৪২ কোটি টাকা ফেরত চাইলেন। প্রসঙ্গত রাজ্যে কংগ্রেস ক্ষমতায় আসার পর  নয়া পেনশন প্রকল্প বাতিল করে পুরানো পেনশন ব্যবস্থা চালু করেছে। পেনশন গ্রাহকদের কেন্দ্রে তাদের জমা হওয়া নয়া পেনশন প্রকল্পের সব অর্থ ফেরত দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এদিন সেই অর্থ ফেরত চাইলেন মুখ্যমন্ত্রী।

অন্যদিকে বৈঠক বয়কট নিয়ে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, মোদী সরকার যে সহযোগিতামূলক যুক্তরাষ্ট্রীয় কাঠামোর কথা বলেন তা আজ তামাশায় পরিণত হয়েছে। তাই দেখা গেল সুপ্রিম কোর্ট দিল্লির প্রশাসনিক ক্ষমতার দায়িত্ব রাজ্যের হাতে থাকা উচিত বলে রায় দিলেও রাজ্যের সেই  ক্ষমতা অর্ডিন্যান্সের মাধ্যমে কেড়ে নেওয়া হলো। আমরা কেন্দ্রের এই সিদ্ধান্তের প্রতিবাদে তাই বৈঠক  বয়কট করেছি। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান লিখিত নোটে নীতি আয়োগকে জানিয়েছেন বার বার পাঞ্জাবের প্রতি কেন্দ্র বঞ্চনা করেছে। রাজ্যের স্বার্থ তারা দেখে না। তাই এই বৈঠক বয়কট করছি।  তেলেঙ্গানা বৈঠক বয়কটের কথা জানিয়ে দিয়েছে। 
এদিকে মুখ্যমন্ত্রীদের নীতি আয়োগ বৈঠক বয়কটের তীব্র  সমালোচনা করেছেন বিজেপি মুখপাত্র রবিশঙ্কর প্রসাদ। তিনি বলেন, জনস্বার্থের  দাবি দাওয়া বৈঠকে তুলে ধরার দায়িত্ব রয়েছে মুখ্যমন্ত্রীর। তারা মোদীকে বয়কট করছেন। কিন্তু মোদী বয়কট করে তারা কতদূর যাবেন ? তাদের মোদীর  বয়কটের সিদ্ধান্ত দুর্ভাগ্যজনক, দায়িত্বজ্ঞানহীন এবং জনবিরোধী বলে জানান প্রসাদ।

Comments :0

Login to leave a comment