EROSION MALDAH GANGA

সরকার কোথায়, নদী ভাঙনের মুখে প্রশ্ন তুলছে গোপালপুর

জেলা

EROSION MALDAH GANGA মালদহের গোপালপুরে ভাঙনে বিপন্ন বাসিন্দারা।

মালদহ জেলার মানুষ প্রতি বছর আগস্ট ও সেপ্টেম্বর মাস এলেই বন্যা ও ভাঙনের আতঙ্কে দিন কাটান। প্রতি বছর এই সময় গঙ্গা তো বটেই মহানন্দা ও ফুলহর সহ অন্যান্য নদী ভাঙন জেলার মানুষের কাছে আতঙ্কের কারণ। বিশেষত যাঁরা নদী তীরবর্তী এলাকায় বসবাস করেন। 

এই বছরও সেই অবস্থার মুখে বহু মানুষ। বুধবার বিকালে মানিকচক ব্লকের গোপালপুর অঞ্চলে গঙ্গা ভাঙন নূতন করে আতঙ্কের সৃষ্টি করল নদী তীরবর্তী এলাকার বাসিন্দাদের মধ্যে।

গোপালপুর অঞ্চলের শান্তিমোড় ঘাট সংলগ্ন এলাকায় বুধবার বিকাল সাড়ে চারটা নাগাদ গঙ্গার ব্যাপক জমি ভাঙন শুরু হয়। ভাঙন চলে প্রায় ঘন্টাখানেক। এই এক ঘন্টার ভাঙনে প্রস্থতে প্রায় ১৫ মিটার জমি নদীগর্ভে তলিয়ে যায়। এই ভাঙনের ফলে গঙ্গা আরো এগিয়ে এল গোপালপুরের দিকে।

মাত্র এক ঘন্টায় যে পরিমাণ ভাঙন হল তাতে মনে করা হচ্ছে সমগ্র গোপালপুর অঞ্চল চরম বিপর্যয়ের মুখে এসে পড়তে চলেছে। এলাকাবাসীর আশঙ্কা এইভাবে ভাঙন হলে গোপালপুর অঞ্চলের অস্তিত্ব মালদহ তথা মানিকচকের মানচিত্র থেকে বিলীন হয়ে যেতে পারে। তাই কপালে চিন্তার ভাঁজ সমগ্র গোপালপুর অঞ্চলের বাসিন্দাদের, রয়েছেন আতঙ্কের মধ্যে। 

ভাঙনের খবর পেয়ে এলাকার শত শত মানুষ ভিড় করেন করেন নদীর ধারে। তাঁদের দাবি, জরুরি ভিত্তিতে ভাঙন রোধের কাজ করতে হবে সরকারকে। কেন্দ্র ও রাজ্য সরকারকে স্থায়ীভাবে ভাঙ্গন রোধের কাজ করার জন্য টেন্ডার ডাকতে হবে। গোপালপুরকে বাঁচাতে হবে।

গঙ্গা ভাঙন রোধ কমিটির সদস্য রফিকুল আলম সহ স্থানীয়রা সংবাদমাধ্যমে এই দাবি জানিয়েছেন।

Comments :0

Login to leave a comment