PARUI SUJAN CHAKRABORTY

ভোটের অধিকার ফিরে পেতে
পাড়ুুই থানা ঘিরল জনতা,
দেখুন ভিডিও

রাজ্য জেলা

PARUI SUJAN CHAKRABORTY রবিবার পাড়ুইয়ে গণ ডেপুটেশনে সুজন চক্রবর্তী।

রণদীপ মিত্র

মানুষ যাতে ভোট দিতে পারেন সেই ব্যবস্থা করতে হবে পুলিশকে। পঞ্চায়েত নির্বাচনে অবাধ ও সুষ্ঠু ভোট নিশ্চিত করতে হবে। মানুষ এখন তৃণমূল এবং বিজেপি ছেড়ে বেরিয়ে আসছেন। পরিস্থিতির এই বদল মাথায় রাখতে হবে পুলিশকেও। 

রবিবার বীরভূমের পাড়ুইয়ে এই মর্মে হুঁশিয়ারি দিল সিপিআই(এম) এবং বামপন্থীরা। যোগ দেয় কংগ্রেসও। সিপিআই(এম) কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী স্পষ্ট করে বলেছেন গতবারের মতো পঞ্চায়েত ভোট লুট করতে দেওয়া হবে না। পাড়ুই থানায় দেওয়া হয়েছে যৌথ গণ ডেপুটেশন। 

পাড়ুইয়ে গণ ডেপুটেশন দিয়ে জনসভায় বামপন্থীরা বলেছেন, ‘‘এই পাড়ুইয়ে পুলিশের গাড়িতে বোমা মারার নিদান প্রকাশ্যে ঘোষণা করেছিলেন অনুব্রত মণ্ডল। তৃণমূলের জেলা সভাপতি বিরোধীদের ওপর একের পর এক আক্রমণ চালিয়েছেন। এমনকি নিজের দলের নেতাও খুন হয়েছেন পাড়ুইয়ে। মনে রাখতে হবে অনুব্রত মণ্ডলের ঠাঁই হয়েছে দিল্লির তিহার জেলে। মানুষ এই অত্যাচার আর নির্মম তোলাবাজি মানছেন না।’’  

রবিবারই রাজনগরে বামপন্থীদের সঙ্গে কংগ্রেস যৌথভাবে বিশাল মিছিল করেছে। দুষ্কৃতী-দুর্নীতি জোট এবং বিভাজনের রাজনীতিকে রুখে দেওয়ার জোরালো ডাক দিয়েছে মিছিল। 

পাড়ুইয়ে সমাবেশে চক্রবর্তী বলেছেন, ‘‘গত কয়েক বছরে ‘উন্নয়নকে রাস্তায় দাঁড় করিয়ে’ জিতছিল তৃণমূল। পুলিশ কী করছিল? প্রশাসন কী করছিল? পুলিশের এসপি, জেলা শাসক কী করছিলেন? আর থানার ওসি তো তৃণমূলের ব্লক সভাপতির মতো আচরণ করছিলেন।’’ 

দুষ্কৃতীবাহিনী মোতায়েন করে অবাধ ভোট লুটকে ‘রাস্তায় দাঁড়িয়ে উন্নয়ন’ বলেছিলেন অনুব্রত। মানুষের মধ্যে তীব্র হয়েছে ক্ষোভ। গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে না পারার যন্ত্রণা। পাঁচ বছর আগে পঞ্চায়েতের মনোনয়ন দেওয়ার সময় জেলায় জেলায়, বীরভূমেও, জেলা শাসকের দপ্তরের সামনে, পুলিশকে দাঁড় করিয়ে বিরোধীদের ওপর আক্রমণ চালিয়েছে তৃণমূলের সশস্ত্র বাহিনী। চক্রবর্তী এদিন একাধিক কর্মসূচিতে আক্রমণ রুখে দেওয়ার ডাক দিয়েছেন। 

নেতৃবৃন্দ বলেছেন, ‘‘বাড়িতে আগুন লাগলে সবাই জোট বেঁধে জল দিতে যায়। বাংলাকে বাঁচাতে মানুষ জোট করেছেন, তৃণমূল এবং বিজেপি’র বিরুদ্ধে জোট। এই জোটকে রক্ষা করতে হবে। নানাভাবে মানুষের ঐক্য ভাঙার চেষ্টা হবে। সেই কৌশল বানচাল করতে হবে।’’ 

পাড়ুইয়ে চক্রবর্তীর সঙ্গে ছিলেন দীপঙ্কর চক্রবর্তী, কংগ্রেস নেতা মিল্টন রশিদও। রাজনগরে বিশাল মিছিলে বামফ্রন্ট এবং কংগ্রেস কর্মীরা তুলেছেন তৃণমূল এবং বিজেপি বিরোধী স্লোগান। 

Comments :0

Login to leave a comment