BJP Opposition Committee

কমিটি করে অন্য দল ভাঙাতে নামছে বিজেপি

জাতীয়

ধর্মীয় মেরুকরণের ব্যবস্থা পাকা। কিন্তু লোকসভা ভোটের আগে কেবল সেই আয়োজনে নিশ্চিন্ত হতে পারছে না নরেন্দ্র মোদীর দল। বিরোধীদের, বিশেষ করে কংগ্রেস ভাঙিয়ে নেতা টানতে কমিটি গড়েছে বিজেপি। 

কমিটিতে রয়েছেন কংগ্রেস ছেড়ে বিজেপি’তে যোগ দিয়ে এখন আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। কেন্দ্রীয় মন্ত্রী ভূপিন্দর যাদব এবং দলের জাতীয় কর্মসমিতির সাংগঠনিক দায়িত্বে আসীন সাধারণ সম্পাদক বিএল সন্তোষও থাকছেন বলে জানাচ্ছে একটি সর্বভারতীয় সংবাদ প্রতিষ্ঠান। 

বিজেপি’র কর্মসমিতিতে সংগঠনের দায়িত্বে নিযুক্ত সাধারণ সম্পাদকরা আরএসএস’র সঙ্গে সরাসরি সংযোগ রেখে কাজ পরিচালনা করেন। কমিটির বিন্যাসে বোঝা যাচ্ছে যে আরএসএস প্রক্রিয়ায় যুক্ত থাকবে। 

বিজেপি’র কার্যক্রম নজরে রাখেন এমন অংশের বক্তব্য, রাহুল গান্ধীর ঘনিষ্ঠ বলে পরিচিত বিভিন্ন নেতাদের দল ভাঙিয়ে টেনে আনার চেষ্টা হবে। যাতে জাতীয় রাজনীতির স্তরে রাহুল গান্ধী এবং কংগ্রেসকে দুর্বল করে দেখানো যায়। বিরোধী অন্য দলগুলি থেকেও নেতানেত্রীদের ভাঙানোর চেষ্টা চলবে বলে জানা যাচ্ছে। 

সম্প্রতি কংগ্রেস ছেড়ে বিজেপি’র সঙ্গী শিবসেনার একনাথ শিন্ডে অংশে যোগ দিয়েছেন কংগ্রেস নেতা মিলিন্দ দেওরা। মিলিন্দের বাবা মুরলি দেওয়া কেন্দ্রীয় মন্ত্রী ছিলেন। ১৪ জানুয়ারি, মণিপুর থেকে রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ শুরুর দিনই, দল ছাড়ার ঘোষণা করেন মিলিন্দ। কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক জয়রাম রমেশের প্রতিক্রিয়া, দেশের মানুষ ন্যায় যাত্রার খবর পেতে চাইছেন। নজর ঘোরাতে নরেন্দ্র মোদীই দল ভাঙাতে এই দিন বেছে নিয়েছেন। 

রাহুলের ঘনিষ্ঠ তরুণ নেতাদের মধ্যে জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এবং জিতিন প্রসাদ বিজেপি’তে যোগ দিয়েছেন। বিজেপি স্থানীয় প্রচারে ‘দল ভাঙানোর সাফল্য’ উল্লেখও করছে। তাছাড়া, মণিপুরের মুখ্যমন্ত্রী বীরেন সিং, অরুণাচলের মুখ্যমন্ত্রী পেমা খান্ডু কংগ্রেসের প্রাক্তনী। পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং কংগ্রেস ছেড়ে বিজেপি’তে। তাঁদের দল ভাঙানোতে ব্যবহার করা হবে বলে জানা যাচ্ছে। 

Comments :0

Login to leave a comment