Aghorpur Purulia

জামিন আঘরপুরের ১৩ মহিলার, ২৩ নভেম্বর জেলাশাসক দপ্তর অভিযান

রাজ্য

পুরুলিয়ার আঘরপুরের মহিলাদের জামিন দিল জেলা আদালত। তাঁদের সঙ্গে জেলেই ছিল ৩ শিশু। শিল্পের নামে আঘরপুর ডুংরি ধ্বংসের বিরোধিতা করায় পুলিশ গ্রেপ্তার করে তাঁদের। তারপর থেকে এলাকায় পরপর প্রতিবাদ হয়েছে। 
পুরুলিয়ার জয়পুর থানার আঘরপুর গ্রামের অদূরে আঘরপুর ডুংরিতে শিল্প হাব তৈরির বিরোধিতা করে আন্দোলনে শামিল হয়েছিলেন গ্রামবাসীরা। গ্রামের নিরীহ মহিলারা কোলে শিশু নিয়ে এসে খালি জানতে চেয়েছিলেন যে তাঁদের ঐতিহ্যের আঘরপুর ডুংরি কেন কেটে ফেলা হচ্ছে? বেশ কিছুদিন ধরেই গ্রামবাসীরা লক্ষ্য করছিলেন, ডুংরি ধ্বংস করা হচ্ছে। তার জেরেই গত ৪ নভেম্বর এই মহিলাদের গ্রেপ্তার করে পুলিশ। 
ডুংরির সঙ্গে বাসিন্দাদের জীবন-জীবিকা, পরম্পরা জড়িত আছে। পুরো এলাকায় এমন বিস্তীর্ণ গোচারণভূমি আর নেই। গ্রামের মানুষের বক্তব্য, তাঁদের এলাকায় কী হবে সেটা জানার অধিকারও কি তাঁদের নেই?
এর আগে জামিনের আবেদন খারিজ হলেও সোমবার জেলা আদালতের বিচারপতি জামিন মঞ্জুর করেন বলে জানিয়েছেন এই মহিলাদের আইনজীবী অমিতাভ মন্ডল। সোমবার আদালত থেকে কাগজপত্র সংশোধনাগারে যেতে দেরি হয়। মঙ্গলবার সংশোধনাগার থেকে মুক্তি পাবেন তাঁরা।
আঘরপুর ডুংরি প্রকৃতি প্রেমিকদের কাছে এক দ্রষ্টব্য স্থান। বহু চিত্রপরিচালক আঘরপুর ডুংরির কাছে শুটিং করেছেন। এলাকার মানুষের আবেগের সঙ্গে জড়িয়ে আছে এই আঘরপুর ডুংরি। প্রত্যেক বছর দীপাবলীর সময় এখানে মেলা বসে। এবছর আর সেখানে মেলা বসেনি। গ্রামের মানুষের গৃহপালিত পশুদের গোচারণভূমি হচ্ছে এই আঘরপুর ডুংরির বিস্তীর্ণ এলাকা। বেশ কিছুদিন ধরে এই ডুংরি কেটে শিল্প করার চেষ্টা হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় মানুষজন। কিন্তু সেখানে কী হবে তা জানেন না এলাকার মানুষজন। 
গত ৪ নভেম্বর মহিলাদের গ্রেপ্তারির পর ক্ষোভে ফেটে পড়েছিলেন এলাকার মানুষজন। সিপিআই(এম)’র নেতৃত্বে ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়ে ধৃত মহিলাদের দ্রুত মুক্তির দাবি জানানো হয়েছিল। এলাকায় নাগরিক কনভেনশন করেও পুলিশি অত্যাচারের তীব্র প্রতিবাদ জানানো হয়েছিল। গত ১৭ নভেম্বর গণতান্ত্রিক মহিলা সমিতির প্রতিনিধিদের আঘরপুর গ্রামে যেতে দেওয়া হয়নি। 
এই গ্রেপ্তারির প্রতিবাদে ২৩ নভেম্বর জেলাশাসক দপ্তর অভিযান হবে বলে জানিয়েছেন সিপিআই(এম) জেলা সম্পাদক প্রদীপ রায় । টানা ১৬ দিন বন্দি থাকার পর অবশেষে সোমবার এই মহিলাদের জামিনের আবেদন মঞ্জুর হয়েছে।
 

Comments :0

Login to leave a comment