Begum Rokeya

পানিহাটিতে বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনকে স্মরণ

জেলা

বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের স্মরণ বেদি এবং আবক্ষ মূর্তির সামনে শনিবার সকালে বক্তব্য রাখছেন রেখা গোস্বামী। ছবি - অভিজিত বসু।

পানিহাটি বালিকা বিদ্যালয়ের জমিতে অবস্থিত, বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের স্মরণ বেদী এবং আবক্ষ মূর্তির  সামনে শনিবার তাঁর জন্ম ও মৃত্যু দিনে বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের প্রতি শ্রদ্ধা জানিয়ে কর্মসূচি পালন করা হয়। সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতি উত্তর ২৪ পরগনা জেলা কমিটি, 'আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটি পানিহাটি' এবং রোভারের তরফে পৃথক পৃথক ভাবে এই কর্মসূচি পালন করা হয়।
মহিলাদের মধ্যে শিক্ষা প্রসার ও নারী জাগরণের ক্ষেত্রে বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের ঐতিহাসিক ভূমিকা জাগরুক করে রাখার আবেদন জানানো হয় কর্মসূচি থেকে।
৯ ডিসেম্বর বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের জন্ম ও মৃত্যুদিন। পানিহাটি বালিকা বিদ্যালয়ের জমিতে বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের দাফন স্থান আবিষ্কৃত হয় ১৯৯৭ সালে। সেই সময়ে এই জমিতে বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন স্মরণে একটি বেদি গড়ে তোলা হয়। সেই বেদিতে মাল্যদান করে ১৯৯৭ সালের পর থেকে প্রতি বছর এই দিনে তাঁর জন্ম ও মৃত্যুদিন পালিত হয়ে আসছে। 
২০১৮ সালে বারাকপুর মহকুমা শাসক এবং পৌরসভার সহযোগিতায় এখানে তাঁর একটি আবক্ষ মূর্তি বসানো হয়। কিন্তু, মূর্তি বসানোর পরবর্তী সময়েও সরকারি ভাবে তাঁর স্মরণে এই দিনটিতে কোনো অনুষ্ঠান করা হয়না। শনিবার মাল্যদান অনুষ্ঠানের পরে সভা হয়। ছিলেন মহিলা নেত্রী রেখা গোস্বামী, রমলা চক্রবর্তী, তানিয়া চক্রবর্তী, আত্রেয়ী গুহ,  রুনু ব্যানার্জি , গণতান্ত্রিক আন্দোলনের নেতা অনির্বাণ ভট্টাচার্য,  মানিক পাল প্রমূখ।
'আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটি' পানিহাটি' এবং রোভারের তরফে ছিলেন , কৌশিক পাল, রতন রায় চৌধুরী, স্বপন দাস সহ পানিহাটি বালিকা বিদ্যালয়ের শিক্ষিকা ও অন্যান্য নেতৃবৃন্দ। 


এদিন হাকিমপুর আনন্দমেলা প্রাঙ্গনে বঙ্গীয় সাক্ষরতা প্রসার সমিতির উত্তর ২৪ পরগনা জেলা কমিটির উদ্যোগে স্বরূপনগর আঞ্চলিক কমিটির সহায়তায় ও হাকিমপুর ইউনিটের পরিচালনায় বেগম রোকেয়া জন্মদিন পালন করা হয়। বেগম রোকেয়ার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সংগঠনের জেলা সম্পাদকমন্ডলীর সদস্য মহিদুল ইসলাম। তিনি বেগম রোকেয়ার জীবনী ও সাহিত্য চর্চা সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। হাকিমপুর বিদ্যাসাগর শিশু শিক্ষা সহায়তা কেন্দ্রের পড়ুয়া এবং শিক্ষক -শিক্ষিকা ও পুষ্পার্ঘ নিবেদন করেন। কচি কাঁচাদের ছড়া বলা, আবৃত্তি গান ও নৃত্যে উৎসব প্রাঙ্গন মুখরিত হয়ে ওঠে। অভিভাবক ও অভিভাবিকারা বলেন বেগম রোকেয়া সম্পর্কে আমরা এতটা জানতাম না। সত্যি এমন অনুষ্টান আজকের দিনে খুব প্রয়োজন।

Comments :0

Login to leave a comment