Amit Shah

সাংগঠিক বৈঠকেও শাহের মুখে সিএএ প্রসঙ্গ

জাতীয় রাজ্য

বাংলায় দলীয় নেতাদের সাথে বৈঠকে সিএএ চালু হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মঙ্গলবার কলকাতায় লোকসভা নির্বাচনের আগে সাংগঠনিক সফরে এসেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপি সভাপতি জেপি নাড্ডা। 
সেই বৈঠকে শাহ বলেন, ‘‘আমি স্পষ্ট ভাবে বলতে চাই যে দেশে সিএএ চালু হবে। কেউ তা আটকাতে পারবে না। এটা আমাদের দলের রাজনৈতিক অঙ্গীকার।’’
সামনে লোকসভা নির্বাচন সিএএ-কে হাতিয়ার করে মতুয়াদের একটা বড় অংশকে নিজেদের দিকে টানতে সক্ষম হয়েছিল বিজেপি। যার ফলে বনগাঁ কেন্দ্র থেকে জয়ী হন শান্তনু ঠাকুর। কিন্তু নাগরিকত্ব সংক্রান্ত সেই নির্বাচনী প্রতিশ্রুতি বিজেপি পুরন করতে না পারায় ক্ষোভ তৈরি হয়েছে মতুয়াদের মধ্যে।
এরই মধ্যে গত ২৮ নভেম্বর উত্তর ২৪ পরগণার ঠাকুরনগরের সভা থেকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র দাবি করেন যে, লোকসভা নির্বাচনের ঠিক আগে নাগরিক পঞ্জিকরণ আইনের চূড়ান্ত খসড়া তৈরি হবে। তিনি বলেছেন, ‘‘মতুয়াদের থেকে কেউ নাগরিকত্ব কেড়ে নিতে পারবে না।’’


তিনি নিজের বক্তব্যের বিস্তারিত ব্যাখ্যা দিয়ে বলেছেন, ‘‘সিএএ পাশের প্রক্রিয়া গত কয়েক বছরে গতি পেয়েছে। কয়েকটি বিষয় আমরা খতিয়ে দেখছি। কেউ মতুয়াদের থেকে নাগরিকত্ব কেড়ে নিতে পারবে না। আগামী বছরের ৩০ মার্চের মধ্যে সিএএ’র চূড়ান্ত খসড়া তৈরি হয়ে যাবে বলে আমাদের বিশ্বাস।’’
সেই সভায় স্থানীয় বিজেপি সাংসদ ও কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুরও উপস্থিত ছিলেন। 
প্রসঙ্গত, ভারতের প্রতিবেশী দেশগুলি থেকে ধর্মীয় নিপীড়নের কারণে ভারতে আশ্রয় নেওয়া হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিষ্টানদের সিএএ’র মাধ্যমে ভারতীয় নাগরিকত্ব দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে বিজেপি। কেন্দ্রের বক্তব্য, ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে দেশে আশ্রয় নেওয়া এই পর্যায়ভুক্ত সমস্ত মানুষকে ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে।
উল্লেখ্য আসামে সিএএ-র নাম করে অসমে উদ্বাস্তু বাঙালীদের ডিটেনশন ক্যাম্পে পাঠিয়েছে সেই রাজ্যের বিজেপি সরকার।
২০০৩ সালে কেন্দ্রে তৎকালিন বিজেপি সরকার নাগরিকত্ব আইন সংশোধন করে। সেই কাজের অংশীদার ছিলেন মমতা ব্যানার্জি। তখন তিনি বাজপেয়ী সরকারের মন্ত্রী।
গত লোকসভা নির্বাচনে সিএএ-কে প্রচারে হাতিয়ার করেছিল বিজেপি। এবারের নির্বাচনেও যে মেরুকরণের রাজনীতিকে স্পষ্ট করতে নিজেদের পুরোন অস্ত্র সিএএকে বিজেপি ব্যবহার করবে তা শাহের মঙ্গলবারের বক্তব্য থেকে স্পষ্ট।

Comments :0

Login to leave a comment