CPIM DARJEELING

দার্জিলিঙে অবিলম্বে পঞ্চায়েত ভোটের দাবি সিপিআই(এম)'র

রাজ্য

 দার্জিলিঙের পাহাড়ে অবিলম্বে ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচন অনুষ্ঠিত করার দাবি জানালো সিপিআই(এম)। দার্জিলিঙে সিপিআই(এম) পার্টি দপ্তরে এক সাংবাদিক বৈঠকে পার্টির জেলা সম্পাদক সমন পাঠক এই দাবি জানিয়ে বলেন, দুর্নীতিমুক্ত পঞ্চায়েত গঠন করার পাশাপাশি পাহাড়ে গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে। এই দাবিতে সিপিআই(এম) প্রচারাভিযানের কর্মসূচি নিয়েছে। পঞ্চায়েত থেকে শুরু করে জিটিএ সহ রাজ্যজুড়ে সর্বক্ষেত্রে তৃণমূলীদের দুর্নীতির প্রসঙ্গ তুলে ধরে পাহাড়ে সার্বিক প্রচারাভিযান করা হবে। এদিন সমন পাঠক জানান, পাহাড়ের সমস্ত জায়গায় প্রচার কমিটি গঠন করে এই প্রস্তুতি শুরু করা হয়েছে। আগামী ১৩ ফেব্রুয়ারি কালিম্পঙ ও দার্জিলিঙ জেলায় ডেপুটেশন দেওয়া হবে। জিটিএ-তেও ডেপুটেশন কর্মসূচি হবে।  
দার্জিলিঙ পাহাড়ের বিভিন্ন দাবিকে সামনে রেখে রবিবার সিপিআই(এম) দার্জিলিঙ জেলা কমিটির পক্ষে গৃহীত নানা পদক্ষেপের বিষয়ে জানিয়ে এই সাংবাদিক বৈঠক করে সিপিআই(এম)। সাংবাদিক বৈঠকে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন তারাসুন দাস, কেবি ওয়াতার, গৌতমরাজ রাই, শচীন খাতি, উত্তম শর্মা, চেতন গুরুঙ প্রমুখ।
সাংবাদিক বৈঠকে সমন পাঠক বলেন, ১১টি জনজাতিকে আদিবাসী স্বীকৃতি দেবার জন্য বিজেপি এখনও ভাঁওতা দিয়ে চলেছে। সাধারণ মানুষের মধ্যে মিথ্যা প্রচার চালাচ্ছে। আদৌ এসবের কিছুই হবে না। বিজেপি এত বছর ধরে কিছুই করছে না। কেবল মিথ্যা প্রতিশ্রুতি দেয় এই দল। এই বিষয়ে জনগণের কাছে প্রচার গড়ে তোলা হবে। তিনি বলেন, চা বাগানের জমিতে বসবাসকারী শ্রমিকদের যে যেখানে রয়েছেন, তাঁদের সেখানকারই পাট্টা দিতে হবে। সমীক্ষা করছে সরকার, আমরাও চাইছি এই কাজ হোক। কিন্তু ২০২৩সালের ১৬ফেব্রুয়ারি লিজহোল্ড জমিকে ফ্রিহোল্ড করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তা অবিলম্বে প্রত্যাহার করতে হবে। প্রত্যেক চা শ্রমিককে জমির মালিকানাস্বত্ব দিতে হবে। ১০০দিনের কাজের বকেয়া টাকা মিটিয়ে দেওয়া সহ ১০০দিনের কাজকে ২০০দিনে রূপান্তরিত করার পাশাপাশি ন্যূনতম ৬০০টাকা করে মজুরি দিতে হবে। 
এদিন সমন পাঠক আরও বলেন, এই সময়কালে স্কুল সার্ভিস কমিশন করার কোনও ভিত্তি নেই। আসন্ন লোকসভা নির্বাচনকে সামনে রেখে এই সমস্ত চমক দেওয়া হচ্ছে। হাইকোর্টের নির্দেশকে মান্যতা দিয়ে ন্যূনতম মজুরি দ্রুততার সাথে কার্যকরী করারও দাবি জানান তিনি। তা না হলে আগামীদিনে সমস্ত ট্রেড ইউনিয়ন ও দলমত নির্বিশেষে বাগিচা শ্রমিকদের নিয়ে বড় ধরনের লড়াই সংগঠিত করা হবে।
 

Comments :0

Login to leave a comment