Karma Tirtha Prakalpa

অনিশ্চিত ভবিষ্যৎ কর্মতীর্থের

জেলা

Balurghat Karma Tirtha Prakalpa বালুরঘাটে জঙ্গল ও আগাছায় ভর্তি কর্মতীর্থ।


বেকারের স্বপ্ন ও বর্তমান সরকারের সাধের ‘কর্মতীর্থ’ মুখ থুবড়ে পড়েছে বালুরঘাট ব্লকে। অভিযোগ,  সরকারের অপরিকল্পিত প্রকল্পের জন্যই কর্মতীর্থের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়ে রয়েছে। স্থানীয় যুবক যুবতীদের ভবিষ্যৎ গড়ার প্রকল্প এখন জঙ্গল ও আগাছায় ভর্তি। কর্মসংস্থান ও কর্মসংস্কৃতির বদলে  দিনরাত অসামাজিক কার্যকলাপ ও দুস্ক্রিতিদের আখরায় পরিনত হয়েছে। স্থানীয় প্রশাসন নিরব। জানা গেছে, প্রায় আট বছর আগে বিল্ডিংয়ের নির্মাণ কার্য সম্পন্ন হলেও তৎকালীন বিধায়ক, নেতা, মন্ত্রীদের অপরিকল্পিত চিন্তা ভাবনার জন্যই  বেকার যুবক যুবতীদের কর্মসংস্থানের প্রকল্প মুখ থুবড়ে পড়েছে। অভিযোগ জানাচ্ছে প্রকল্পের সঙ্গে যুক্ত ভোক্তা ও যুবক যুবতীরা। 

দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট ব্লকের অমৃত খন্ড পঞ্চায়েতের প্রত্যন্ত এলাকা চকবাখর এলাকায় প্রায় আট বছর আগে বর্তমান শাসক দলের নেতা মন্ত্রীরা বেশ ঘটা করে শাসক দলের ঝান্ডা লাগিয়ে জনগণের টাকা খরচ করেই জন সমাগমের মধ্য দিয়ে উদ্বোধন করেন কর্মতীর্থ নামে কর্মসংস্থান প্রকল্প। এরপর আট প্রায় আট বছর পার হয়ে গেলেও সেখানে বেকার যুবক যুবতীরা তাদের কর্মসংস্থানের কোন দিশা পায়নি। হয়না কোন প্রকল্পের ট্রেনিং বা হাতে কলমের কর্মশালাও। হাতের কাজ শিখে তৈরি সামগ্রীর বিক্রির সহযোগী পরিকাঠামো ও পরিবেশও  নেই এখানে। এলাকার যুবক মাধব সরকার বলেন, শিল্পবিহীন দক্ষিণ দিনাজপুর জেলায় বেকারদের কর্মসংস্থানের জন্য দরকার ছিল উপযুক্ত মানের শিল্প ও কারিগরি সহায়তা কেন্দ্র। যেখানে বেকার যুবক যুবতীরা হাতে কলমে কাজ শিখে তাদের তৈরি সামগ্রী বিক্রি করে কিছু রোজগার করতে পারবে। এখানে সে রকম কোন প্রকল্প নেই। 


স্থানীয় বাসিন্দা আনন্দ মোহন জানান কয়েক বছর আগে বিল্ডিংয়ের দোকান ঘরগুলিতে কয়েকটি দোকানদার পসরা সাজিয়েছিল কিন্তু সাধারণ ক্রেতা বা মানুষজন না আসাতে তারা সপ্তাহ খানেক থেকে উঠে যায়। তারা আর এমুখো হয়নি। কর্মতীর্থ প্রকল্পটি মুখ থুবড়ে পড়ার প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে  দক্ষিণ দিনাজপুরের জেলা শাসক বিজিন কৃষ্ণন বলেন প্রকল্পটির উপযুক্ত পরিকাঠামো গড়ে তোলার জন্য ব্যাবস্থা গ্রহণ করা হবে। এই ব্যাপারে এলাকার সিপিআই(এম) নেতা পরিমল সরকার বলেন সরকারের পরিকল্পনার অভাবেই মুখ থুবড়ে পড়েছে বেকারদের কর্মসংস্থানের মতো গুরুত্বপূর্ণ প্রকল্প। জনগণের টাকা অপচয় করা হয়েছে এখানে। আর সেটা হাড়ে হাড়ে টের পাচ্ছে বর্তমান সরকারের নেতা মন্ত্রী সহ সংশ্লিষ্ট আধিকারিকরাও। তিনি আরো বলেন, কৃষি নির্ভর ও শিল্পবিহীন দক্ষিণ দিনাজপুর জেলাতে বেকার যুবক যুবতীর স্বার্থে উপযুক্ত কর্মসংস্থানের প্রকল্প গড়ে তুলতে প্রয়োজনে আমরা জেলা শাসককে ঘেরাও করবো। 
 

Comments :0

Login to leave a comment