MGNREGA BENGAL GOVERNOR

একশো দিনের টাকা, রাজভবনকে সামনে রেখে সমঝোতা?

রাজ্য

রাজ্যের একশো দিনের বকেয়ার কিছুটা নাকি মেটাতে পারে কেন্দ্র। কলকাতায় রাজভবনের সূত্রের উল্লেখ করে সংবাদ সংস্থা পিটিআইয়ের একটি প্রতিবেদনে এই সম্ভাবনার কথা জানানো হয়েছে। রাজ্যপাল সিভি আনন্দ বোসের দপ্তর থেকে জানানো হয়েছে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের সঙ্গে কথাবার্তা চলছে।

একশো দিনের কাজে বিপুল দুর্নীতির অভিযোগ তুলে টাকা দেওয়া বন্ধ করেছে কেন্দ্রের বিজেপি সরকার। এই সিদ্ধান্ত জানিয়ে মন্ত্রক বিজ্ঞপ্তিও জারি করে। এদিকে রাজ্যের বিপুল অংশের একমাত্র ভরসা হয়ে ছিল একশো দিনের কাজ। তাঁদের না মিলছে বকেয়া, না পাচ্ছেন নতুন কাজ।

তৃণমূলের দুর্নীতির প্রতিবাদে বামপন্থীরা পঞ্চায়েত নির্বাচনের আগে রাজ্যের সর্বত্র জনতাকে নিয়ে পথে নামে। বামপন্থীদের বক্তব্য, তৃণমূল সরকার দুর্নীতিতে মদত দিয়েছে। তৃণমূল পরিচালিত পঞ্চায়েত দুর্নীতি করেছে। অপরাধীদের শাস্তি দেওয়া হোক। তার বদলে শাস্তি দেওয়া হচ্ছে গরিব জনতাকে।

নিয়োগ দুর্নীতি তদন্তে তৃণমূল-বিজেপি বোঝাপড়ার অভিযোগ জোরালো হওয়ার সময়ে বকেয়া টাকার দাবিতে দিল্লিতে বিক্ষোভ দেখায় তৃণমূল। রাজভবনের সামনে ধরনা হয়। রাজ্যপাল আবার দাবি কেন্দ্রের কাছে পৌঁছে দেওয়া হয়েছে বলে জানান। তৃণমূল-রাজ্যপাল বৈঠকও হয়। 

লোকসভা নির্বাচনের আগে এমন আপাত মিটমাট হতে পারে এমন মনে করছিল রাজ্যের রাজনৈতিক মহলের গুরুত্বপূর্ণ অংশ। 

সূত্রের খবর, রাজভবনের মীমাংসাসূত্রে একশো দিনের হিসেবের অডিট দেওয়ার শর্ত রাখছে। একশো দিনের কাজে যদিও সামাজিক নজরদারিতে হিসেব এবং মন্ত্রককে খতিয়ান দেওয়ার সময় অডিট রাজ্যের দেওয়ারই কথা।   

তৃণমূল বিভিন্ন সময়েই বলে আসছে যে কেন্দ্র বকেয়া মেটায়নি। অন্যদিকে কেন্দ্রের দাবি গত কয়েকবছরে রাজ্যে সবচেয়ে বেশি টাকা পাঠানো হয়েছে। সিপিআই(এম) কেন্দ্র এবং রাজ্য দু’পক্ষকেই শ্বেতপত্র প্রকাশ করার দাবি তুলেছে। 

তবে লোকসভা ভোটের আগে যে কিছু টাকা পাঠিয়ে তৃণমূলের ‘আন্দোলনকে’ সফল দেখাতে চাইবে কেন্দ্র, এমনটা অনুমান করা হয়েছিল আগেই। 

১০০ দিনের টাকার দাবিতে বাস ভাড়া করে দিল্লিতে লোক নিয়ে গিয়েছিল তৃণমূল, অভিষেকও ধর্ণায় বসেছিল রাজভবনের সামনে। 

Comments :0

Login to leave a comment