ELEPHANT JACKFRUIT

কাঁঠালের গন্ধে গ্রামে চড়াও গজরাজ, আতঙ্কে ধূপঝোরা

জেলা

কাঁঠাল পাকতেই গ্রামের বাড়ি বাড়িতে হামলা হাতির দলের, মাইকিং বন দপ্তরের।

জঙ্গলে খাবারের আকাল। খিদে জ্বালা মেটাতে জঙ্গলের পাশের গ্রামে হানা দিচ্ছে হাতির দল। গরমে গ্রামের বাড়ি বাড়িতে পাকছে কাঁঠাল। এই সুস্বাদু কাঁঠালই ডেকে আনছে চরম বিপদ! বেজায় দুর্ভোগ ডুয়ার্স এলাকার গ্রামবাসীদের। 
গরম পড়তেই গাছে পাক ধরেছে কাঁঠালের। গন্ধে ম ম করছে পুরো এলাকা। গাছে পাকা কাঁঠাল থাকলেই হচ্ছে গজরাজের হামলা। পাকা কাঁঠালের গন্ধের টানে জঙ্গল ছেড়ে লোকালয়ে বাড়িতে ঢুকে কাঁঠাল খেয়ে এক দিকে যেমন নিঃস্ব করছে আবার ঘর বাড়ি, গাছপালা, কৃষির ফসল নষ্ট হচ্ছে। মানুষের ওপর হামলাও হচ্ছে। 

অতিষ্ঠ জলপাইগুড়ির ডুয়ার্সের অন্তর্গত দক্ষিণ ধূপঝোড়া গ্রাম পঞ্চায়েত সহ বিভিন্ন গ্রামের বাসিন্দারা। গত কয়েকদিন এই ঘটনা ঘটার পর রাস্তায় নেমে গ্রামবাসীদের সতর্ক করতে শুরু করেছে বন দপ্তর। বনকর্মীরা জোর মাইকিং করছেন বিভিন্ন গ্রামে গিয়ে।  বন দপ্তরের একটি নম্বর বিলি করা হচ্ছে গ্রামবাসীদের। জলপাইগুড়ির ডুয়ার্সের অন্তর্গত দক্ষিণ ধূপঝোড়া গ্রাম পঞ্চায়েত সহ বিভিন্ন গ্রামে এমনই প্রচার দেখা গেল। 

গ্রামবাসীদের পরামর্শে বলা হচ্ছে এমন অবস্থায় নিজেরা হাতির সামনে না গিয়ে তৎক্ষণাৎ নির্দিষ্ট সেই নম্বরে ফোন করে বন দপ্তরের কর্মীদের জানাতে। এই ধরনের ঘটনায় বন দপ্তরের তৎপরতা দেখা গেলেও জঙ্গলে নিয়মিত হাতির খাবার জোগান দেওয়ার মত গাছ না থাকাই হাতির হামলার কারণ বলে জানাচ্ছেন জঙ্গল সংলগ্ন এলাকার গ্রামবাসীরা। 

পূর্বতন বামফ্রন্ট সরকারের সময়ে হাতির খাদ্য যোগান দিতে পারে এই ধরনের গাছ, যেমন কাঁঠাল, কলা সহ বিভিন্ন ফলের গাছ  নিয়মিত রোপন ও রক্ষণাবেক্ষণ করা হতো। অভিযোগ তৃণমূল সরকারের আমলে সেসব পাট চুকেছে। যার জেরেই বাড়ছে হাতির হামলা। জঙ্গল থেকে বেরিয়ে গ্রামে হানা দিচ্ছে হাতির দল আতঙ্কে থাকতে হচ্ছে গ্রামবাসীদের।

Comments :0

Login to leave a comment