Sadhvi Pragya

ঘৃণা ভাষণে এফআইআর বিজেপি সাংসদ প্রজ্ঞার বিরুদ্ধে

জাতীয়

কর্ণাটক পুলিশ বিজেপি সাংসদ প্রজ্ঞা সিং ঠাকুরের (Pragya Singh Thakur) বিরুদ্ধে তার সাম্প্রতিক কর্ণাটক সফরের সময় ঘৃণা ভাষণ দেওয়ার জন্য একটি এফআইআর দায়ের করেছে। শিবমোগা শহরের কোট থানায় এফআইআর নথিভুক্ত করা হয়েছে। মামলাটি ভারতীয় ধারা (IPC) ১৫৩ (এ) (ধর্মের ভিত্তিতে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতা প্রচার করা), ১৫৩ (বি) (জাতীয় সংহতির পক্ষে ক্ষতিকারক অভিযোগ), ২৬৮ (জনজীবনে বিশৃঙ্খলা), ২৯৫ (এ) (ধর্মীয় অনুভূতিতে আঘাত করার ইচ্ছাকৃত চেষ্টা)। 

গত রবিবার ভাষণের পর নিষ্ক্রিয় ছিল রাজ্যের বিজেপি সরকারের পুলিশ। দেসের বিভিন্ন প্রান্তেই হয় প্রতিবাদ। এদিন পুলিশে ঘৃণা ভাষণের বিরুদ্ধে অভিযোগ জানানোর পর এফআইআর দায়ের হয়। 

ভারতীয় দণ্ডবিধির ২৯৮, ৫০৪ এবং ৫০৮ ধারায় দায়ের হয়েছে এফআইআর। ধর্মীয় অনুভূতিতে আঘাত, জনজীবনে শান্তিভঙ্গের মতো অভিযোগে প্রয়োগ করা হয় দণ্ডবিধির এই ধারাগুলি।
কর্ণাটক পুলিশ অভিযোগ তেহসিন পুনাওয়াল্লাকেও নোটিশ জারি করেছে, যিনি একজন শিল্পদ্যোগী এবং রাজনৈতিক বিশ্লেষক, তদন্তে যোগ দেওয়ার জন্য।

পুনাওয়ালা বিজেপি সাংসদ প্রজ্ঞা সিং ঠাকুরের বিরুদ্ধে তার সাম্প্রতিক কর্ণাটক সফরের সময় সংখ্যালঘু সম্প্রদায়ের বিরুদ্ধে ধর্মীয় অবমাননার অভিযোগে অভিযোগ দায়ের করেছিলেন।

Comments :0

Login to leave a comment