MANIPUR VIOLENCE

ইম্ফলে নতুন করে হিংসা

জাতীয়

ফের নতুন করে হিংসা ছড়ালো মণিপুরে।  মণিপুরের ইম্ফলে মহিলা বিক্ষোভকারীরা ঘারি এলাকায় একটি প্রধান সড়কের দুই পাশে অবরোধ করার পরে নতুন করে হিংসার খবর পাওয়া গেছে। বিক্ষোভের সময় মহিলা বিক্ষোভকারীরা টায়ার জ্বালিয়ে দেয়। 


মণিপুর সশস্ত্র পুলিশ, সেনাবাহিনী এবং দ্রুত অ্যাকশন ব্যাটালিয়ন বিক্ষোভকারীদের দমন করতে ঘটনাস্থলে ছুটে যায়। তারা আগুন নিভিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণে বিভিন্ন এলাকায় পতাকা মিছিল করা হয়।
মণিপুর রাজ্য গত ৩মে থেকে ইম্ফল উপত্যকায় কেন্দ্রীভূত সংখ্যাগরিষ্ঠ মেইতি এবং কুকিদের মধ্যে জাতিগত সংঘর্ষ প্রত্যক্ষ করছে। হিংসায় এ পর্যন্ত ১৬০ জনের বেশি মানুষ নিহত হয়েছে। ৩মে রাজ্যে হিংসা ছড়িয়ে পড়ে, যখন তফসিলি উপজাতি মর্যাদার দাবিতে মেইতি সম্প্রদায়ের দাবির প্রতিবাদে পার্বত্য জেলাগুলিতে একটি 'উপজাতি সংহতি মার্চ' সংগঠিত হয়েছিল।


মণিপুরের জনসংখ্যার প্রায় ৫৩ শতাংশ মেইতি এবং বেশিরভাগই ইম্ফল উপত্যকায় বাস করে, যেখানে উপজাতীরা, যার মধ্যে নাগা এবং কুকি রয়েছে, ৪০ শতাংশ এবং বেশিরভাগই পার্বত্য জেলাগুলিতে বসবাস করে। রাজ্যের বিভিন্ন অংশ থেকে অগ্নিসংযোগ, লুট, হিংসার বেশ কয়েকটি ঘটনা জানা গেছে।

Comments :0

Login to leave a comment