FOREIGN AGENT BILL GEORGIA

‘ফরেন এজেন্ট’ বিল প্রত্যাহারের সিদ্ধান্ত জর্জিয়ার

আন্তর্জাতিক

FOREIGN AGENT BILL GEORGIA

বিতর্কিত বিল প্রত্যাহারের সিদ্ধান্ত নিল জর্জিয়ার সরকার। সরকারের ‘ফরেন এজেন্টস’ বিলের প্রতিবাদে বিক্ষোভ চলছে জর্জিয়ায়। তবে এই ঘোষণার পরও বিরোধীরা বিক্ষোভ প্রত্যাহারে অরাজি।

‘জর্জিয়ান ড্রিম পার্টি’ এবং ‘পিপলস ফোর্স মুভমেন্ট’ বৃহস্পতিবার যৌথ বিবৃতিতে এই বিল প্রত্যাহারের ঘোষণা করে। 

বিলে বলা হয়েছে যে কোনও প্রচারমাধ্যম বা এনজিও যদি মোট ব্যয়ের ২০ শতাংশ বা তার বেশি বিদেশ থেকে অনুদান হিসেবে পায় তা’হলে সরকারকে মুচলেকা দিতে হবে। মুচলেকায় বলতে হবে যে সংস্থাটি ‘ফরেন এজেন্ট’ বা বিদেশি মদতপুষ্ট প্রতিষ্ঠান। 

বিরোধীদের অভিযোগ, একই বয়ানে রাশিয়ায় আইন পাশ হয় ২০১২’তে। কেবল সংবাদমাধ্যম বা এনজিও নয়, এই আইন কাজে লাগিয়ে চু্প করিয়ে দেওয়া হয় রাজনৈতিক বিরোধীদেরও। 

বিরোধীদের একাংশ ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সংযুক্তির পক্ষে কোনও বাধা না রাখার পক্ষে। 

এদিন যৌথ বিবৃতিতে ড্রিম পার্টি এবং পিপলস ফোর্স বলে, ‘‘জর্জিয়ার শান্তি, সুস্থিতি এবং উন্নয়নের পক্ষে দায়িত্বশীল শক্তি হিসেবে এই বিল প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।’’ 

বিরোধীরা বিক্ষোভ অব্যাহত রাখার সিদ্ধান্ত থেকে সরেনি। সংবাদ প্রতিষ্ঠান ‘টেলেসুর’ জানাচ্ছে যে বিরোধীরা এই ঘোষণাকে বিশ্বাসযোগ্য মনে করছে না। তাদের বক্তব্য বিল প্রত্যাহারের আইনি এবং সাংবিধানিক প্রক্রিয়া শুরু হয়নি। প্রতিবাদ স্তিমিত হলেই তা চাপিয়ে দেওয়া হবে ফের।’’ 

বিক্ষোভকারীদের অনেককে গ্রেপ্তার করেছে জর্জিয়া সরকার। জায়গায় জায়গায় চালানো হয়েছে কাঁদানে গ্যাস ও জলকামান। বিরোধীদের দাবি, ধৃতদের জেল থেকে মুক্তি দিতে হবে। তা না হলে বিক্ষোভ প্রত্যাহারের সূত্র মেলা সম্ভব নয়।  

Comments :0

Login to leave a comment