AIIMS

দেড় লক্ষ রোগীর ডেটা বিক্রি হ্যাকারদের

জাতীয়

হ্যাকার আক্রমণ থেকে ডেটা পুনরুদ্ধার করতে যখন লড়াই করতে হচ্ছে এইমসের (AIIMS-Delhi) মতো একটি কেন্দ্রীয় প্রতিষ্ঠানকে, সেই সময় হ্যাকাররা বর্তমানে তামিলনাড়ু-ভিত্তিক মাল্টিস্পেশালিটি হাসপাতালের অন্তর্গত কমপক্ষে ১.৫ লাখ রোগীর ডেটা রেকর্ড ডার্ক ওয়েবে কয়েকশো ডলারে বিক্রি করছে, সাইবার-নিরাপত্তা গবেষকরা শুক্রবার জানিয়েছেন।
চুরি হওয়া ডেটাবেসটির জন্য ১০০ ডলার ধার্য করে বিজ্ঞাপন দেওয়া হয়, যার অর্থ ডেটাবেসের একাধিক কপি বিক্রি করা হবে। ডেটাবেসের একচেটিয়া মালিক হতে চাইলে তার জন্য মূল্য ধার্য করা হয় ৩০০ ডলার। মালিক যদি ডাটাবেসটি পুনরায় বিক্রি করতে চান, তাহলে মূল্য হল ৪০০ ডলার।

গত ২৩ নভেম্বর বেলা ২:২৩ মিনিট নাগাদ দিল্লি এইমস’র সমস্ত তথ্য হ্যাক হয়। কেন্দ্রীয় সরকারের অধিনস্থ হাসপাতালের তথ্য হ্যাক হওয়ার বিষয়কে কেন্দ্র করে গোটা দেশে আলোড়ন তৈরি হয়। তিন থেকে চার কোটি রোগীর বহু তথ্য এবং হাসাপাতালের একাধিক গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে হাসাপাতালের হ্যাক হয়ে যাওয়া সফ্‌টওয়ারে। রোগীদের বহু গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে।

আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স-চালিত সাইবার-সিকিউরিটি ফার্ম CloudSEK-এর নিরাপত্তা গবেষকদের মতে, ডার্ক ওয়েবে বিক্রি করা ডেটা ফিল্ডের মধ্যে রোগীর নাম, অভিভাবকের নাম, জন্ম তারিখ, ডাক্তারের বিবরণ এবং ঠিকানার তথ্য অন্তর্ভুক্ত রয়েছে।

Comments :0

Login to leave a comment