ATTACK HEZBOLLAH

ইজরায়েলের সেনাঘাঁটিতে হামলা হিজবুল্লার, গাজায় ধ্বংসস্তূপ

আন্তর্জাতিক

ইজরায়েলের সেনার একাধিক ঘাঁটিতে হামলা চালানোর দাবি জানালো হিজবুল্লা। লেবাননের এই সশস্ত্র গোষ্ঠী জানিয়েছে ইজরায়েলের মিশার ঘাঁটিতে ‘ঝাঁকে ঝাঁকে ড্রোন দিয়ে হামলা চালানো হয়েছে। ড্রোন লক্ষ্যবস্তুতে আঘাত করতে পেরেছে।’
গাজায় যদিও ইজরায়েল লাগাতার হামলা চালাচ্ছে নিরীহ মানুষের ওপর। রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব অগ্রাহ্য করেই চলছে আক্রমণ। নুসেইরত ত্রাণ শিবিরে ইজরায়েলের সেনার হামলায় অন্তত ৫ জন নিহত হয়েছেন। আহতের সংখ্যা ১৭। গাজার আধিকারিকরা জানাচ্ছেন, গত অক্টোবর থেকে ১৫ হাজার ৬৯৪ শিশু নিহত হয়েছে ইজরায়েলের হামলায়। 
ইজরায়েলের বাহিনী এখন বিস্ফোরক ব্যবহার করে বাড়ি গুঁড়িয়ে দিচ্ছে। গাজার কোনও নাগরিকের মাথায় ছাদ না থাকে নিশ্চিত করছে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বাহিনী। রাষ্ট্রসঙ্ঘের ত্রাণ বিষয়ক বিভাগ জানাচ্ছে কেবল গাজাতেই লাগাতার হামলায় ৩ লক্ষ ৩০ হাজার টন কঠিন বর্জ্যের স্তূপ জমে রয়েছে। ঘন জনবসতির গাজায় স্থায়ী দূষণের ব্যবস্থা করে দিয়েছে ইজরায়েল। রাষ্ট্রসঙ্ঘের ইউএনআরডব্লিউএ বলছে, এখনই যুদ্ধবিরতি না হলে আরও বড় বিপর্যয় দেখবে বিশ্ব। ইজরায়েলের হামলায় ভেঙে পড়া বাড়ি তৈরি করেছে এই ধ্বংসস্তূপ।
গাজায় ইজরায়েলের হামলার প্রভাব পড়ছে পশ্চিম এশিয়ার অন্য দেশেও। প্যালেস্তাইনের স্বাধীনতার পক্ষে থাকা সব অংশ, সব গোষ্ঠী ইজরায়েলের সেনার লক্ষ্য। নিষিদ্ধ রাসায়নিক হোয়াইট ফসফরাস ফেলা হচ্ছে আকাশ থেকে। দাহ্য এবং বিষাক্ত রাসায়নিকের ব্যবহার হয়েছে গাজাতেও। লেবানের হিজবুল্লা এর আগেও ইজরায়েলকে সতর্ক করেছিল। এবার পালটা আক্রমণের পথ নিয়েছে। 
হিজবুল্লা জানিয়েছে ইজরায়েলের সামরিক বাহিনীর হামভি গাড়ির কনভয়ে তাদের যোদ্ধারা আচমকা আক্রমণ চালিয়েছে। কাছের লক্ষ্যে আঘাতের মতো ক্ষেপণাস্ত ব্যবহার করা হয়েছে। হিজবুল্লার দাবি, সাঁজোয়া গাড়ির ভেতরে ইজরায়েলের সেনাদের জীবিত অবস্থাব বের করা সম্ভব হবে না।

Comments :0

Login to leave a comment