Himachal tourism in crisis

হিমাচলে পর্যটন শিল্পে ক্ষতি ২০০০ কোটি টাকা

জাতীয়

প্রাকৃতিক বিপর্যয়ে বিধ্বস্ত হিমাচলে আর্থিক ক্ষতির পরিমাণ আকাশ ছোঁয়া। জুলাই থেকে আগস্ট পর্যন্ত সময়কালে হিমাচলে পর্যটন ক্ষেত্রে ক্ষতির পরিমাণ প্রায় ২০০০ কোটি টাকা!  পরিস্থিতি সামাল দিতে রাজ্যের হোটেল মালিকরা ট্র্যাকে ফিরে আসার জন্য আকর্ষণীয় প্যাকেজ অফার করতে শুরু করেছে লাভের কথা আপাতত পাশে সরিয়ে রেখে।

পার্বত্য এই রাজ্যের পর্যটন শিল্প কোভিডের পরে স্বাভাবিক হওয়ার প্রক্রিয়ার মধ্যে দিয়ে যাচ্ছিল ঠিক সেই সময়েই বর্ষায় বিপর্যস্ত হওয়ার ফলে পর্যটকদের সংখ্যা কম হয়ে যাওয়ায় কারণে ফের আইসিইউ-তে। উত্তর ভারতের একটি বড় অঞ্চল জুড়েই প্রাকৃতিক বিপর্যয় দেখা যাচ্ছে যার প্রধানতম কারণ রাজ্যগুলিতে অনিয়ন্ত্রিতভাবে প্রকৃতি ধ্বংস করে ‘উন্নয়ন’।

পর্যটন ক্ষেত্র হিমাচল প্রদেশের জিডিপিতে বার্ষিক ১৪,০০০ কোটি টাকারও বেশি টার্নওভার দেয়, জুলাই এবং আগস্ট মাসে প্রায় ২,০০০ কোটি টাকার লোকসান হয়েছে কারণ ভারী বৃষ্টিপাতের কারণে পরিবহণ পরিকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। হিমাচল প্রদেশ ট্যুরিজম ডেভেলপমেন্ট কর্পোরেশনের (এইচপিটিডিসি) ব্যবস্থাপনা পরিচালক অমিত কাশ্যপ বলেন, ‘‘পর্যটন শিল্পের ব্যাপক ক্ষতি হয়েছে, এবং রাজ্যের উনা, বিলাসপুর এবং কাংড়া জেলার ছয়টি শক্তিপীঠে একমাত্র ছিল ভক্তদের আগমন।’’ রাজ্য জরুরী অপারেশন কেন্দ্রের তথ্য অনুসারে, ২৪ জুন থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত বর্ষা শুরু হওয়ার পর থেকে মোট ৩৯৭ জন- বৃষ্টি সংক্রান্ত ঘটনায় ২৫৭ জন এবং দুর্ঘটনায় ১৪০ জন মারা গেছে।

এই বর্ষায়, পার্বত্য রাজ্যটি এখনও পর্যন্ত মোট ৮,৬৬৩ কোটি টাকার ক্ষতির সম্মুখীন হয়েছে, কেন্দ্রের তথ্য অনুসারে।

Comments :0

Login to leave a comment