Presidency Hindu Hostel

হিন্দু হোস্টেলের পরিকাঠামো গত উন্নয়নের দাবিতে অবস্থান বিক্ষোভ প্রেসিডেন্সিতে

রাজ্য কলকাতা

১৮ ঘন্টার বেশি সময় ধরে ডিন অফ স্টুডেন্টসের ঘরের বাইরে অবস্থান চালিয়ে যাচ্ছেন হিন্দু হোস্টেলের আবাসিকরা। দীর্ঘ কয়েক বছর ধরে জিন্দু হোস্টেলের বেহাল দশা নিয়ে সরব হয়েছেন প্রেসিডেন্সির পড়ুয়ারা। কর্তৃপক্ষের সাথে তারা বৈঠকও করেছএন কিন্তু মেলেনি কোন সুরাহা। উল্টে পরিকাঠামো গত ভাবে আরও অবস্থার অবনতি হয়েছে শতাব্দী প্রাচীন এই হোস্টেলের। 


আবাসিকদের দাবি ৩,৪,৫ নং ওয়ার্ড ২০১৫ থেকে বন্ধ থাকায় প্রায় ২০০র মত অর্থনৈতিকভাবে দুর্বল ছাত্র বঞ্চিত হচ্ছেন সেখানে থাকার থেকে। ৩,৪,৫ নম্বর ওয়ার্ড বিল্ডিং খোলা এবং মেস চালু করার দাবিতে এর আগেও সরব হয়েছেন পড়ুয়ারা। আন্দোকলনরত পড়ুয়ারা জানিয়েছেন হোস্টেলের চার্জ বাড়ানো হলেও খাবার মানের কোন উন্নতি হয়নি। ওয়াইফাইয়ের মতো কোন আধুনিক পরিসেবা তাদের জন্য ব্যবস্থা করা হয়নি। এই পরিস্থিতিতে এই সকল সমস্যার সমাধানের জন্য কর্তৃপক্ষের দারস্থ হলে তারা জানায় যে, ওয়েলফেয়ার কমিটির সঙ্গে এই বিষয় নিয়ে বৈঠক হবে। এরপর ২বার বৈঠকের প্রতিশ্রুতি দিয়েও তা হয়নি। ২৫ জুলাই, পুনরায় কর্তৃপক্ষের দারস্থ হলে তারা ছাত্রদের সঙ্গে বৈঠকে যেতে অস্বীকার করেন। 


কর্তৃপক্ষের এই অবস্থানের বিরুদ্ধে মঙ্গলবার থেকে টানা অবস্থান চালিয়ে যাচ্ছেন পড়ুয়ারা। তাদের দাবি মেস ব্যবস্থা পুনরায় চালু করতে হবে এবং যেহেতু ছাত্ররা নিজের থেকে মেসের খরচ চালাতে অপারগ, তাই মেসের সমস্ত খরচের ভর্তুকি (মেস স্টাফদের বেতন এবং গ্যাস এর ভর্তুকি ) কর্তৃপক্ষকে দিতে হবে। ২০১৫ থেকে রেনোভেশনের নামে বন্ধ থাকা ৩,৪,৫ নং ওয়ার্ড খুলে দিয়ে দরিদ্র ছাত্রদের এডমিশনের ব্যবস্থা করতে হবে। ডিন ওফ স্টুডেন্টস, অন্যান্য দায়িত্বপ্রাপ্ত অথরিটির সদস্যগণ এবং হোস্টেল আবাসিকদের প্রতিনিধিদের নিয়ে হোস্টেল ওয়েলফেয়ার কমিটি গঠন করতে হবে। বহুদিন আগে থেকে দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী হোস্টেলে যত দ্রুত সম্ভব ওয়াইফাই এর ব্যবস্থা করতে হবে।

Comments :0

Login to leave a comment