IIT BOMBAY

আইআইটি বম্বেতে খাবার নিয়ে ‘বৈষম্য’

জাতীয়

আইআইটি বম্বের একটি ছাত্রাবাসের একটি ক্যান্টিনে "শুধুমাত্র নিরামিষাশীদের" শীরোনামে পোস্টার লাগানোর পরে শিক্ষার্থীরা ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি-বোম্বে (আইআইটি-বি) এ খাদ্য বৈষম্যের অভিযোগ তুলেছে।

গত সপ্তাহে মর্যাদাপূর্ণ এই প্রতিষ্ঠানের হোস্টেল ১২-এর ক্যান্টিনের দেয়ালে "শুধুমাত্র নিরামিষাশীদের এখানে বসতে দেওয়া হবে" লেখা পোস্টার লাগানো হয়, এবং এর একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়।

ইনস্টিটিউটের একজন আধিকারিক দাবি করেছেন যে তারা পোস্টারগুলি সম্পর্কে জানতে পেরেছিলেন, যদিও তারা জানেন না কে এগুলি ক্যান্টিনে লাগিয়েছিল।
তিনি বলেছেন, বিভিন্ন শ্রেণীর খাবার গ্রহণকারী লোকেদের জন্য কোন নির্দিষ্ট আসন নেই এবং কারা পোস্টার লাগিয়েছে সে সম্পর্কে ইনস্টিটিউট অবগত নয়।

আম্বেদকর পেরিয়ার ফুলে স্টাডি সার্কেল (APPSC) এর প্রতিনিধিরা ঘটনার নিন্দা করেছেন এবং পোস্টার ছিঁড়ে ফেলেছেন।
‘‘যদিও হোস্টেলের সাধারণ সম্পাদকের কাছে আরটিআই এবং ইমেলগুলি থেকে স্পষ্ট যে ইনস্টিটিউটে খাদ্য বৈষম্যের জন্য কোনও নীতি নেই, কিছু ব্যক্তি নির্দিষ্ট মেস এলাকাগুলিকে শুধুমাত্র নিরামিষ হিসাবে চিহ্নিত করার জন্য নিজেরাই এই কাজ করেছে এবং অন্যান্য ছাত্রদের সেই জায়গা ছাড়তে বাধ্য করেছে,’’ এএপিএসসি বলেছে

ঘটনার পরে, হোস্টেলের সাধারণ সম্পাদক সমস্ত ছাত্রদের কাছে একটি ইমেল পাঠিয়ে বলেছেন, ‘‘হোস্টেল মেসে জৈনদের জন্য একটি কাউন্টার রয়েছে, তবে যারা জৈন খাবার খান তাদের জন্য কোনও নির্দিষ্ট বসার জায়গা নেই।’’

সাধারণ সম্পাদক লিখেছেন যে ব্যক্তিরা মেসের নির্দিষ্ট কিছু জায়গাকে বলপূর্বক ‘‘জৈনদের বসার জায়গা’’ হিসাবে চিহ্নিত করেছে এবং যারা আমিষ খাবার নিয়ে আসে তাদের সেই অঞ্চলে বসতে না দেওয়ার খবর পাওয়া গেছে।
‘‘এই ধরনের আচরণ অগ্রহণযোগ্য এবং কোনও শিক্ষার্থীর মেসের কোনও এলাকা থেকে অন্য ছাত্রকে সরিয়ে দেওয়ার অধিকার নেই যে এটি একটি নির্দিষ্ট সম্প্রদায়ের জন্য সংরক্ষিত। যদি এমন কোনও ঘটনার পুনরাবৃত্তি হয়, আমরা তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে বাধ্য হব,’’ তিনি ইমেলে বলেছেন।

Comments :0

Login to leave a comment