Insaf Yatra

জমানো অর্থ পদযাত্রীদের হাতে তুলে দিল বাগনানের ছোট্ট আরধ্যা

রাজ্য

মনিরুল হক- উলুবেড়িয়া


আরধ্যা মন্ডল। বয়স ১২ বছর। বাড়ি বাগনান থানার খাদিনান গ্রামে। কথা বলতে পারেনা। কিছুটা কানে শুনতে পায়। প্রতিক্রিয়ায় আকারে ইঙ্গিতে ভাব প্রকাশ করে। বাবা ভবেশ মন্ডল অসংগঠিত শ্রমিক। সিপিআই(এম) বাগনান ২নং শাখার সম্পাদক। ক’দিন ধরেই ছোট্ট আরধ্যা বাবাকে দেখছিল ইনসাফ যাত্রাকে সফল করতে বাবার কর্মকান্ড। তার চোখে পড়েছিল ডিওয়াইএফআই’র ইনসাফ যাত্রাকে কেন্দ্র করে অর্থ সংগ্রহের কৌটো। সে যে যা টাকা দেয় ভাঁড়ে জমায়। সেই বোকা ভাঁড় ভেঙে সমস্ত টাকা ডিওয়াইএফআই’র অর্থ সংগ্রহের কৌটোতে ভরে মীনাক্ষী মুখার্জির হাতে তুলে দেয় বাগনানের সমাবেশে। তার আগে বাইনান ষষ্ঠীতলা থেকে পদযাত্রা শুরু হয়ে শেষ হয় বাগনান লাইব্রেরী মোড়ে। তাতে যুব নেতৃত্বদের সাথে পদযাত্রায় ছিলেন গণতান্ত্রিক আন্দোলনের নেতা শ্রীদীপ ভট্টাচার্য ও দীপক দাশগুপ্ত। পরে উলুবেড়িয়া গরুহাটা মোড়ে সমাবেশ অনুষ্ঠিত হয়। নির্ধারিত সময়ের অনেক পরে ইনসাফ যাত্রা উলুবেড়িয়ায় প্রবেশ করে। শীতের রাতে রাত ১০ টা পর্যন্ত সভায় মানুষের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। উলুবেড়িয়া গরুহাটা মাঠ মানুষের সমাগমে থিক থিক করছিল।


 

রবিবার সকালে উলুবেড়িয়া ১নং ব্লকের ধূলাসিমলা অঞ্চল থেকে ইনসাফ যাত্রার ৩৮দিনের সূচনা হয়। প্রায় কয়েক হাজার যুব সহ সাধারণ মানুষ পদযাত্রায় অংশগ্রহণ করেন। উলুবেড়িয়া ১নং ব্লক ক’দিন আগেই পঞ্চায়েত নির্বাচনে সংবাদের শিরোনামে ছিল। এই ব্লকের তৎকালীন বিডিও নীলাদ্রী শেখর দে অনৈতিকভাবে সিপিআই(এম) প্রার্থীদের নমিনেশন বাতিল করে দেয়। ইনসাফ যাত্রা থেকে এদিন দাবি ওঠে বিডিও ও মহকুমা শাসকের অপসারণ ও শাস্তির। এই ব্লকেই আমফান থেকে আবাসন, ১০০দিনের কাজ সবেতেই দুর্নীতি হয়েছে। মানুষের বিক্ষোভ আছড়ে পড়েছে তৃণমূল নেতা, প্রধান ও গ্রাম পঞ্চায়েত সদস্যদের উপর। আবার এই ব্লকেই রাজ্যের মন্ত্রী পুলক রায়ের বিধানসভার ক্ষেত্রেও পড়ে। ইনসাফ যাত্রা এদিন জবাব চেয়েছে গত কয়েক বছর পুলক রায়ের সম্পত্তি কিভাবে ফুলে ফেঁপে বেড়েছে। পাশাপাশি তারা দাবি জানিয়েছে দুর্নীতিগ্রস্থদের সাজার।
এদিন ধূলসিমলা দিয়ে ইনসাফ যাত্রা শুরু হয়ে মৌবেশিয়া মোড়, কালীনগর চৌরাস্তার মোড়, ফারুক সাহেবের মোড় হয়ে আড্ডি মোড়ের ব্রীজ হয়ে উলুবেড়িয়া পৌরসভায় প্রবেশ করে। পরে উলুবেড়িয়া পৌরসভার উলুবেড়িয়া, চেঙ্গাইল, বাউড়িয়ার বিভিন্ন ওয়ার্ড ঘুরে উলুবেড়িয়া ২নং ব্লকের রঘুদেবপুর গ্রাম পঞায়েতের কেটুয়াপোলে প্রবেশ করে পাঁচলায় গিয়ে শেষ হয়। উলুবেড়িয়ায় নেতাজীর মূর্তিতে মাল্যদান করে মীনাক্ষী মুখার্জি ও ধ্রুবজ্যোতি সাহা। পাঁচলায় এক বিশাল সমাবেশে বহু মানুষ অংশগ্রহণ করেন। সেখানে বক্তব্য রাখেন মীনাক্ষী মুখার্জি ও ধ্রুবজ্যোতি সাহা। এদিন ইনসাফ যাত্রা যতো এগিয়েছে প্রত্যেক মোড়েই জনসভার চেহারা নিয়েছে।

Comments :0

Login to leave a comment