Chidambaram slams BJP

সংবিধান সংশোধন করতে পারে বিজেপি, আশঙ্কা চিদাম্বরমের

জাতীয়

ভারতের সংবিধান পালটে ফেলার সুপ্ত বাসনা জন্মলগ্ন থেকেই লালন করে আরএসএস/বিজেপি, তোপ কংগ্রেস নেতা পি চিদাম্বরমের। প্রবীণ কংগ্রেস নেতা পি চিদাম্বরম সোমবার ১১ মার্চ দাবি করেছেন যে বিজেপি-আরএসএস এজেন্ডা অনুসারে সংবিধান সংশোধন করা হলে সংসদীয় গণতন্ত্র, যুক্তরাষ্ট্রীয় কাঠামো, সংখ্যালঘুদের অধিকার এবং এক ভাষা কায়েম করা হবে।
সংবিধান সংশোধনের জন্য তাঁর দলের দুই-তৃতীয়াশ সংখ্যাগরিষ্ঠতা প্রয়োজন বলে বিজেপি সাংসদ অনন্তকুমার হেগড়ের বক্তব্যের পরিপ্রেক্ষিতে চিদম্বরম এই মন্তব্য করেছেন।
এক্স-এ একটি পোস্টে চিদাম্বরম বলেন, ‘‘সংবিধান সংশোধন করার বিজেপির উদ্দেশ্য কখনই গোপন ছিল না। কয়েক ডজন বিজেপি নেতা ব্যক্তিগত আলাপচারিতায় বলেছেন যে ভারতকে অবশ্যই একটি হিন্দু রাষ্ট্র হতে হবে, হিন্দিকে অবশ্যই ভারতের একমাত্র সরকারী ভাষা হতে হবে এবং কেন্দ্রীয় সরকারকে অবশ্যই শক্তিশালী হতে হবে এবং রাজ্য সরকারগুলির উপর আধিপত্য কায়েম হতে হবে। কখনও কখনও হেগড়ের মতো সদস্যরা গোপন তথা ফাঁস করে দেন এবং তারপরেরই দ্রুত তাদের কথা অস্বীকার করেন। এটি একটি পুরানো চাল।’’
রবিবার বিজেপি হেগড়ের মন্তব্যকে ‘‘ব্যক্তিগত মতামত’’ বলে অভিহিত করেছে এবং তাঁর কাছ থেকে ব্যাখ্যা চেয়েছে।
এক্স-এ একটি পোস্টে বিজেপির কর্ণাটক ইউনিট বলেছে, ‘‘সংবিধান সম্পর্কে সাংসদ অনন্তকুমার হেগড়ের মন্তব্য তাঁর ব্যক্তিগত মতামত এবং তা দলের অবস্থানকে প্রতিফলিত করে না। বিজেপি দেশের সংবিধানকে ঊর্ধ্বে রাখার জন্য অবিচল অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে এবং হেগড়ের মন্তব্যের ব্যাখ্যা চাইবে’’।

Comments :0

Login to leave a comment