India to host G20 virtual summit today

ভার্চুয়াল জি-২০ সম্মেলনে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

জাতীয় আন্তর্জাতিক

burma civik war india mizoram bengali news

বুধবার, ২২ নভেম্বর ভার্চুয়াল জি-২০ নেতাদের শীর্ষ সম্মেলনে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, যার লক্ষ্য দিল্লি ঘোষণার বাস্তবায়ন এবং নতুন বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলা নিয়ে আলোচনা করা। 
ভারতের পররাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, ভারতের সভাপতিত্বে সেপ্টেম্বরে অনুষ্ঠিত জি-২০ বার্ষিক শীর্ষ সম্মেলনের মূল ফলাফল ও অ্যাকশন পয়েন্টের ওপর ভিত্তি করে এই ভার্চুয়াল শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। আলোচ্যসূচির গুরুত্বপূর্ণ ইস্যুগুলির মধ্যে রয়েছে চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং সাম্প্রতিক ইজরায়েল-হামাস সংঘাত, বিশ্ব স্থিতিশীলতা এবং অর্থনৈতিক পুনরুজ্জীবনের উপর তাদের প্রভাবের উপর দৃষ্টি নিবদ্ধ করা।
তবে গতবারের মতো এবারও সম্মেলনে যোগ দেবেন না চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। পরিবর্তে, প্রধানমন্ত্রী লি কিয়াং ভারতের আমন্ত্রণে চীনের প্রতিনিধিত্ব করবেন। চীন সরকার আশা প্রকাশ করেছে যে এই শীর্ষ সম্মেলন বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় সহযোগিতা জোরদার করবে এবং বিশ্বের অর্থনৈতিক পুনরুত্থানে ইতিবাচক অবদান রাখবে।
ক্রেমলিন ঘোষণা করেছে যে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে অংশ নেবেন। সেপ্টেম্বরে নয়া দিল্লি জি-২০ শীর্ষ সম্মেলনে তার অনুপস্থিত ছিলেন তিনি, যেখানে তার প্রতিনিধিত্ব করেছিলেন পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। সে সময় ক্রেমলিন পুতিনের ইউক্রেনের পরিস্থিতির দিকে মনোনিবেশ করার প্রয়োজনীয়তাকে তার উপস্থিত না থাকার কারণ হিসাবে উল্লেখ করেছিল। পুতিন গত বছর জি-২০ বালি শীর্ষ সম্মেলনেও অংশ নেননি।

Comments :0

Login to leave a comment