World's Smallest Antenna

বিশ্বের ক্ষুদ্রতম অ্যান্টেনা আবিস্কার

রাজ্য

Worlds Smallest Antenna

বিশ্বের সব চেয়ে ক্ষুদ্রতম অ্যান্টেনা আবিস্কার করে সাড়া ফেলে দিলেন বিশিষ্ট বিজ্ঞানী বাঁকুড়ার কেন্দুয়াডিহির বাসিন্দা ডঃ সুকান্ত পাল। ১০০ মিটারের মধ্যে নেট ছাড়াই দ্রুত তথ্য আদান প্রদান করতে পারবে এটির ভেতর দিয়ে। যা এতদিন ছিলনা। ২৬ অক্টোবর তিনি এটির পেটেন্ট পেয়েছেন। বর্তমানে তিনি রাঁচির মেশরা বিড়লা ইনস্টিটিউট অব টেকনোলজিতে অধ্যাপনা করছেন। তাঁর এই আবিস্কারের খবর ছড়িয়ে পড়ার পরই বাঁকুড়ার মানুষের মনে একটা আনন্দের বার্তা বয়ে গেছে। তিনি তাঁর এই যুগান্তকারী আবিস্কারকে মানুষের জ্ঞানের স্পৃহাতে উৎসর্গ করতে চান বলে জানান। 

 

 


ঘটনা হল ১৯৯৬ সালে বহুজাতিক সংস্থা ইন্টেল, এরিকসন, নোকিয়া ও আই বি এম এই চার সংস্থার যৌথ উদ্যোগের ফলে ব্লু টুথ আবিস্কার হয়েছিল। যার মাধ্যমে তথ্য আদান প্রদান করা যেত সামনাসামনি। ব্লু টুথ এন্টেনা ২.৪৫ — ৩.৫ গিগাহার্টজে কাজ করে। আর ডঃ সুকান্ত পালের আবিস্কার করা এই এন্টেনা ১.৮ —  ১৮ গিগাহার্জে কাজ করবে। এক সঙ্গে অনেকগুলি মোবাইল, ট্যাব, ল্যাপটবে এর মাধ্যমে তথ্য সম্প্রসারন করা যাবে। চোখের পলকের মধ্যে তা পৌঁছে যাবে। বলা যায় সব চেয় দ্রুত এই তথ্য পাঠানো যাবে। তিনি জানান, দীর্ঘ ৯বছর সময় লেগেছে এর পেটেন্ট পেতে। আরও বহু কাজ তিনি করতে চান বলে জানান। ইতিমধ্যেই স্যামসাং, ইনফোসিস, নোকিয়ার মতো সংস্থা যেমন তাঁর সঙ্গে যোগাযোগ করেছে তেমনি মুম্বাই এর একটি সংস্থাও তাঁর নামে কোম্পানী খুলতে চায় বলে তিনি জানান।

 একই সঙ্গে ভারত ইলেক্ট্রনিক্স লিমিটেড‘ মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে তাঁকে যুক্ত করতে চায়। ডঃ সুকান্ত পাল বাঁকুড়া জিলাস্কুল থেকে পড়াশোনা করে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পাশ করে বাঁকুড়া খ্রীশ্চান কলেজ থেকে স্নাতক হয়ে পরে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে এক টেক করে অক্সফোর্ট বিশ্ববিদ্যালয় থেকে পি এইচ ডি এবং বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে পোষ্ট ডক্টরেট করেন। তিনি দিল্লী ও রুড়কি আই আই টি তে অধ্যাপনাও করেন। বাঁকুড়া শহরের কেন্দুয়াডিহির এই মানুষটি সারা বিশ্বেই বৈজ্ঞানিক হিসাবে বিশিষ্ট স্থান দখল করেছেন অনেক আগেই। আমেরিকার নাসার গ্রীন ব্যান্ড টেলিস্কোপে সংকেত গ্রহন সংক্রান্ত দীর্ঘকালীন সমস্যার তিনি সমাধান করেন। এর পাশাপাশি ব্রিটেনে জড্রেল ব্যাঙ্ক মান মন্দিরের টেলিস্কোপের জটিল সমস্যার তিনি সমাধান করেন। সমাদৃত হন সারা বিশ্বজুড়ে। এবার তথ্য সম্প্রসারনে সব চেয়ে ছোট অ্যান্টেনা আবিস্কার করে তাঁর কৃতিত্বের একটি নতুন ফলক পড়ল।  
 

Comments :0

Login to leave a comment