Palestine Israel war

গাজার স্থলভুমিতে সেনা অভিযান শুরু করলো ইজরায়েল

আন্তর্জাতিক

ইজরায়েলের সেনা বাহিনীর এক্স হ্যান্ডেলের পোস্ট থেকে নেওয়া ছবি

গাজা গুঁড়িয়ে দিতে মরিয়া ইজরায়েল। বুধবার রাতে গাজা সীমান্ত দিয়ে ওকাধিক ইজরায়িলি ট্যাঙ্ক প্যালেস্তাইনে প্রবেশ করেছে বলে বৃহস্পতিবার দাবি করেছে নেতানিয়াহু সরকার। 
বুধবার ইজরায়েলের প্রধানমন্ত্রী স্থলভুমিতে সেনা অভিযানের প্রস্তুতি শুরু করার ঘোষনার পরপরই সেই দেশের সামরিক বাহিনীর পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় যে তারা হামাসের দখলে থাকা উত্তর প্যালেস্তাইনের একাধিক এলাকায় অভিযান চালাবে। 
ইজরায়েলের পক্ষ থেকে দাবি করা হয়েছে তাদের এই অভিযান যুদ্ধের পরবর্তী পর্যায়ের জন্য প্রস্তুতি। ইজরায়িলি বাহিনীর দাবি তারা রাতেই গাজা থেকে ফিরে এসেছে।

সামরিক বাহিনীর পক্ষ থেকে পোস্ট করা সাদা-কালো ভিডিও ফুটেজে সাঁজোয়া ট্যাঙ্ক এবং বুলডোজার দেখা গিয়েছে যেটি একটি সীমান্ত বেড়া ভেঙে এগিয়ে যাচ্ছে। 
সংবাদসংস্থা এএফপি  পক্ষ থেকে জানানো হয়েছে যে ইসরায়েলের শহর অ্যাশকেলনের দক্ষিণ অংশ দিতে ইজরায়ালের বাহিনী গাজায় প্রবেশ করছে।
গাজায় বোমাবর্ষণের তীব্রতা বাড়িয়েছে ইজরায়েল। গত ২৪ ঘণ্টায় ইজরায়েলী বোমায় নিহত হয়েছেন ৭৫৬ জন। মৃতদের ৩৪৪ জন শিশু। উত্তর গাজা থেকে প্যালেস্তিনীয়দের দক্ষিণের দিকে সরে যেতে বলেছিল ইজরায়েল। তারপরেই দক্ষিণে আক্রমণ বাড়ানো হয়েছে। নির্বিচারে আবাসিক এলাকা, আশ্রয় শিবির, রাষ্ট্রসঙ্ঘের স্কুলে আক্রমণ হচ্ছে। হাসপাতাল সংলগ্ন এলাকাতেও বোমাবর্ষণ চলছে। এযাবৎ ৬৫৪৬ জন প্যালেস্তিনীয় নিহত হয়েছেন গাজায়। অধিকৃত ওয়েস্ট ব্যাঙ্কে ইজরায়েলী নিরাপত্তা বাহিনী বেপরোয়া আক্রমণ চালাচ্ছে। গ্রেপ্তার করা হচ্ছে শত শত যুবককে। 
মার্কিন যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমী মিত্ররা কোনোভাবেই সংঘর্ষবিরতি হতে দেবে না। রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের আরেকটি বৈঠকে সংঘর্ষবিরতির প্রস্তাব নস্যাৎ করে দিয়েছে আমেরিকা। ওই প্রস্তাবে অধিকাংশ দেশের সমর্থন থাকলেও মার্কিন আপত্তিতে তা খারিজ হয়ে গেছে। তার বদলে আমেরিকা জানিয়েছে, তারা একটি খসড়া প্রস্তাব আনছে। সেখানে কিছুক্ষণের জন্য মানবিক সাহায্য পাঠানোর বিরতির কথা থাকবে। একই প্রস্তাব দিয়ে ব্রিটেনের তরফেও বলা হয়েছে, সংঘর্ষবিরতির কথা বলার অর্থ ইজরায়েলের ‘আত্মরক্ষার অধিকার’ কেড়ে নেওয়া।

Comments :0

Login to leave a comment