IT RAID 300 CRORE CONGRESS

পারিবারিক সংস্থায় তল্লাশিতে উদ্ধার ৩০০ কোটি, সাংসদকে চিঠি কংগ্রেসের

জাতীয়

আয়কর তল্লাশিতে উদ্ধার টাকার সঙ্গে কংগ্রেসের সম্পর্ক নেই। দলের সাংসদ ধীরাজ সাহুর সম্পর্কযুক্ত সংস্থা থেকে নগদে ৩০০ কোটি টাকা উদ্ধার প্রসঙ্গে এই মন্তব্য করেছে কংগ্রেস। 
দলের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেছেন, ‘‘নগদে টাকার ব্যাখ্যা দিতে পারেন সাংসদ ধীরাজ সাহু। তাঁকেই এই ব্যাখ্যা দিতে হবে।’’
সাহু ঝাড়খণ্ড থেকে কংগ্রেসের সাংসদ। তাঁর পারিবারিক সংস্থা বলদেব সাহু অ্যান্ড  গ্রুপ অব কোম্পানিজ দেশি মদের ব্যবসা চালায়। ওডিশার বোলাঙ্গিরেই এই সংস্থার প্রধান দপ্তর। আয়কর তল্লাশিতে পাঁচ দিনে মোট ৩০০ কোটি টাকা নগদে উদ্ধার হয়েছে।
শুক্রবার তল্লাশি নিয়ে মন্তব্য করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার বিজেপি সভাপতি জেপি নাড্ডা সরাসরি কংগ্রেস নেতা রাহুল গান্ধীর কাছে জবাবদিহি চেয়েছেন। 
বলদেব সাহু অ্যান্ড গ্রুপ অব কোম্পানিজ কংগ্রেসের রাজ্যসভা সাংসদ ধীরাজ সাহুর পারিবারিক সংস্থা। আয়কর দপ্তর টানা তল্লাশি চালিয়ে বিপুল টাকা নগদে পেয়েছে। টাকা গুনতে আনতে হচ্ছে একাধিক যন্ত্র। আয়কর আধিকারিকরা জানিয়েছেন অতীতে কোনও তদন্তে তল্লাশি চালিয়ে একসঙ্গে এত বিপুল পরিমাণ নগদ পাওয়া যায়নি। 
রবিবার ঝাড়খণ্ডে কংগ্রেসের সাংগঠনিক দায়িত্বে থাকা অবিনাশ পাণ্ডে চিঠি পাঠিয়েছেন ধীরাজ সাহুকে। তাঁর যোগাযোগ রয়েছে এমন জায়গা থেকে নগদ উদ্ধারে বক্তব্য জানতে চাওয়া হয়েছে। পাণ্ডে বলেছেন, ‘‘কংগ্রেসের এই সাংসদকে প্রকাশ্যে বিবৃতি দিয়ে জানাতে হবে এই টাকার সঙ্গে তাঁর সম্পর্ক কি। তাঁর কাছেই বা এত টাকা এল কোথা থেকে।’’
তবে রমেশের সুরেই পাণ্ডে বলেছেন, ‘‘দল বিষয়টির সঙ্গে একেবারেই যুক্ত নয়। কিন্তু তল্লাশি সম্পর্কিত এক ব্যক্তি যেহেতু দলের সাংসদ, তাই ব্যাখ্যা চাওয়া হয়েছে।’’ 
এদিকে নাড্ডা সুর চড়িয়ে বলেছেন, ‘‘বেনিয়ম করে কেউ রেহাই পাবে না, মোদীর গ্যারান্টি।’’ কংগ্রেসের বক্তব্য, বিজেপি নেতারা জানান দুর্নীতিতে অভিযুক্তরা তাঁদের দলেই যোগ দিলে রেহাই পেয়ে যান কেন।

Comments :0

Login to leave a comment