Forest Act

নয়া বন বিধি নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রীর

জাতীয়

কেন্দ্রের বন সংরক্ষণ বিধি ২০২২ (Forest Conservation Rules 2022) সম্পর্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের। চিঠিতে তিনি জানিয়েছেন এই আইন স্থানীয় গ্রামসভার ক্ষমতা হ্রাস করে এবং বনে বসবাসকারী মানুষের অধিকারকে "উপড়ে ফেলে"।
প্রধানমন্ত্রীর কাছে একটি চিঠিতে, মুখ্যমন্ত্রী সোরেন, মোদীকে বন সংরক্ষণ আইন ২০২২-এ পরিবর্তন আনার জন্য অনুরোধ করেছেন যা দেশের উপজাতি এবং বনে বসবাসকারী মানুষের অধিকার প্রতিষ্ঠা করবে।
নয়া আইনে অন্য উদ্দেশ্যে বনভূমি ব্যবহার করার আগে গ্রাম সভার পূর্ব সম্মতি পাওয়ার পূর্বের যে বাধ্যতামূলক প্রয়োজনীয়তা ছিল সেগুলিকে বাদ দিয়েছে, চিঠিতে উল্লেখ করা হয়েছে।
চিঠিতে, সোরেন বলেছেন যে, তিনি এমন একটি রাজ্যের মুখ্যমন্ত্রী যেখানে ৩২টি আদিবাসী সম্প্রদায় বাস করে। তিনি অনুভব করেছেন যে পরিবর্তনটি কার্যকর হওয়ার ক্ষেত্রে বন অধিকার আইন (Forest Rights Act ), ২০০৬ লঙ্ঘন সম্পর্কে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা তার কর্তব্য। ভারত জুড়ে আনুমানিক ২০ কোটি মানুষ তাদের প্রাথমিক জীবিকা নির্বাহের জন্য বনের উপর নির্ভর করে এবং প্রায় ১০ কোটি মানুষ বন হিসাবে নথিভুক্ত জমিতে বাস করে, চিঠিতে উল্লেখ করেছেন সোরেন।

Comments :0

Login to leave a comment