FARMERS CONVENTION HANNAN MOLLAH

কৃষক হত্যায় শাস্তির দাবিতে ৩ অক্টোবর নামছে সংযুক্ত মোর্চা, কনভেনশন ভুবনেশ্বরে

জাতীয়

FARMERS CONVENTION HANNAN MOLLAH ২০২১-এ লখিমপুরে বিক্ষোভ।

কৃষক হত্যায় অভিযুক্ত মন্ত্রীপুত্রের শাস্তি হয়নি। বস্তুত বিচার প্রক্রিয়া নিয়েই সন্দেহ বাড়ছে বিভিন্ন অংশে। ৩ অক্টোবর দেশজুড়ে তারই প্রতিবাদে নামছে কৃষক সংগঠনগুলির মঞ্চ সংযুক্ত কিষান মোর্চা। 

সোমবার ভুবনেশ্বরে ওডিশার পরিকল্পনা চূড়ান্ত হয়েছে সংযুক্ত মোর্চার বৈঠকে। যোগ দিয়েছে রাজ্যের ২০টি কৃষক সংগঠনের ৪০০ প্রতিনিধি। অংশ নিয়েছেন দেশের কৃষক আন্দোলনের অন্যতম নেতা এবং সারা ভারত কৃষকসভার সহ সভাপতি হান্নান মোল্লা। তিনিই উদ্বোধন করেছেন কৃষক কনভেনশনের। 

কনভেনশনে ঠিক হয়েছে কেন্দ্রের নীতির বিরুদ্ধে ভুবনেশ্বরে রাজভবনের সামনে নভেম্বরের ২৬ থেকে ২৮ পর্যন্ত চলবে অবস্থান। 

২০২১র ৩ অক্টোবর উত্তর প্রদেশের লখিমপুর খেরিতে আন্দোলনরত কৃষকদের পিষে দিয়েছিল এসইউভি গাড়ি। তিন কৃষি আইনের বিরুদ্ধে বিক্ষোভে অংশ নিয়ে বাড়ি ফিরছিলেন কৃষকরা। গ্রামের সরু রাস্তায় তাঁদের ওপর দিয়ে চলে যায় সেই গাড়ি। কৃষক এবং গ্রামবাসীরাও প্রতিরোধে নামেন। কৃষক নেতারা বলেন, গাড়িতে ছিলেন মন্ত্রীর অজয় মিশ্র টেনির ছেলে আশিস মিশ্র। কেন্দ্রীয় মন্ত্রীর পদ থেকে অজয় মিশ্রের পদত্যাগের দাবিতে দেশজুড়ে সোচ্চার হয় সংযুক্ত মোর্চা। কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অজয় মিশ্রকে পদ থেকে সরাননি। আশিস মিশ্রেরও জামিন মিলেছে সুপ্রিম কোর্টে।

এ বছর ৩ অক্টোবর দেশজুড়ে প্রতিবাদ হবে। নরেন্দ্র মোদী এবং অজয় মিশ্রের কুশপুতুল পুড়িয়ে দেখানো হবে বিক্ষোভ। 

কয়েকশো কৃষক সংগঠনের মঞ্চ সংযুক্ত কিষান মোর্চা নড়িয়ে দিয়েছিল মোদী সরকারের দম্ভ। দিল্লিতে প্রায় বছরভর অবস্থান চালিয়েছিলেন কৃষকরা, তিন কৃষি আইন প্রত্যাহার করতে হয়েছিল নরেন্দ্র মোদী সরকারকে। 

হান্নান মোল্লা বলেছেন, কৃষক নির্ভর কৃষিকে আমূল বদলে ফেলে কর্পোরেট নিয়ন্ত্রিত কৃষি ব্যবস্থা চালুর জন্য পাশ হয়েছিল ওই কৃষি আইন। ফসল ফলানো থেকে বাজারে বিক্রি করা,সব যাতে কর্পোরেট নিয়ন্ত্রণ করতে পারে তার জন্য এখনও সক্রিয় মোদী সরকার। ন্যূনতম সহায়ক মূল্যে ফসল বিক্রির অধিকারের আইনি স্বীকৃতির জন্য কমিটি গড়ার প্রতিশ্রুতি দিয়েছিল মোদী সরকার। সেই কমিটির কাজ থমকে রয়েছে। অক্টোবর এবং নভেম্বরের প্রতিবাদে কৃষকের ফসল সংগ্রহ এবং ক্রেতার বাজার দাম, দুয়েতেই সরকারি নিয়ন্ত্রণের দাবিতে ফের সরব হবেন কৃষকরা। 

এদিন ভুবনেশ্বরে কৃষক কনভেনশনে বক্তব্য রেখেছেন সংযুক্ত মোর্চার কেন্দ্রীয় স্তরের নেতা রামিন্দর, শঙ্কর ঘোষ, প্রফুল্ল সামন্ত রায়, অশোক প্রধান, আশিস কানুনগো প্রমুখ। সুরেশ পানিগ্রাহী কনভেনশনে মূল প্রস্তাব পেশ করেন। প্রতিটি সংগঠনের নেতৃবৃন্দ আলোচনা করেছেন কনভেনশনে।

Comments :0

Login to leave a comment