Life in Deepest Of Sea

সমুদ্রের গভীরতম তলে ছবি প্রাণীর, দাবি বিজ্ঞানীদের

আন্তর্জাতিক

Life in Deepest Of Sea ছবি টুইটার থেকে।

প্রায় সাড়ে ৮ কিলোমিটার গভীরে সামুদ্রিক প্রাণীর ছবি তুললেন বিজ্ঞানীরা। উত্তর প্রশান্ত মহাসাগরের এত গভীরে সামুদ্রিক মাছের ছবি আগে কখনও তোলা যায়নি, দাবি এই বিজ্ঞানীদের। 

উত্তর প্রশান্ত মহাসাগরে এই পরীক্ষা চালাচ্ছে পশ্চিম অস্ট্রেলিয়া বিশ্ববিদ্যালয় এবং টোকিও বিশ্ববিদ্যালয়। সমুদ্র বিজ্ঞান এবং সংশ্লিষ্ট প্রযুক্তি বিষয়ক বিভাগের বিজ্ঞানীরা প্রায় দশ বছর ধরে চালাচ্ছেন গবেষণা। 

রবিবার প্রথম প্রকাশ করা হয়েছে এই ছবি। আমেরিকার সংবাদমাধ্যম সিএনএন’কে বিজ্ঞানীরা বলেছেন, গত সেপ্টেম্বর থেকে ছবি আসা শুরু হয়। এর আগে ২০০৮’এ ৭ হাজার ৭০৩ কিলোমিটার গভীরে নেমে ছবি তোলা গিয়েছিল। এবার ৮ হাজার ৩৩৬ মিটার নেমেছে ক্যামেরা। 

জীববিজ্ঞানী অ্যালান জেমিসন সংবাদমাধ্যমে বলেছেন, সমুদ্রে কাজ করে এমন রোবটের মাধ্যমে নামানো হয়েছে ক্যামেরা। প্রশান্ত মহাসাগরে গভীরে প্রাণীদের ঘোরাফেরা তুলনায় বেশি। কারণ উষ্ণ স্রোত মেশে এই মহাসাগরে, ফলে গভীরে জৈবিক ক্রিয়া সহজতর। 

গবেষণায় যুক্ত দুই প্রতিষ্ঠান জানাচ্ছে, সমুদ্রের কত গভীরে প্রাণীরা সক্রিয়, কোন ধরনের প্রাণীরা সক্রিয় তা খুঁজে দেখা হচ্ছে। জলবায়ু পরিবর্তনের প্রভাবও খতিয়ে দেখা হচ্ছে। এখানে দেখা গিয়েছে ‘স্নেইলফিশ’ সবচেয়ে গভীরে জৈব প্রক্রিয়া বজায় রাখছে। 

Comments :0

Login to leave a comment