CEO election Commission CPI(M)

ভুয়ো ভোটার, ভোটলুটে জড়িত আধিকারিক বাদ
দেওয়ার দাবিতে কমিশনে সিপিআই(এম)

রাজ্য কলকাতা

সোমবার মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তরে কল্লোল মজুমদার সহ সিপিআই(এম) নেতৃবৃন্দ।

ভোটার তালিকায় রয়ে গিয়েছে বহু ভুল নাম। মৃত, খোঁজ নেই বা অন্যত্র চলে যাওয়া ভোদাতাদের নাম রয়েছে তালিকায়। সংশোধনের প্রক্রিয়ায় সঠিক তালিকা তৈরির দাবিতে মুখ্য নির্বাচনী আধিকারিকের সঙ্গে দেখা করল সিপিআই(এম) প্রতিনিধিদল।

মুখ্য নির্বাচনী আধিকারিককে পঞ্চায়েত নির্বাচনের অভিজ্ঞতা জানিয়েছে প্রতিনিধিদল। লোকসভা নির্বাচন এবং উপ নির্বাচনে দায়িত্ব দেওয়ার সময় কেন্দ্রীয় নির্বাচন কমিশন যাতে আধিকারিকদের বাছাই সম্পর্কে সচেতন থাকে, জানানো হয়েছে সেই দাবি।  

সোমবার প্রতিনিধিদলে ছিলেন সিপিআই(এম) কলকাতা জেলা সম্পাদক এবং রাজ্য সম্পাদকমণ্ডলী সদস্য কল্লোল মজুমদার। ছিলেন সিপিআই(এম) নেতা সুব্রত দত্ত, ইন্দ্রজিৎ ঘোষ, সৌমিত্র বসু সহ নেতৃবৃন্দ। 

মজুমদার বলেছেন, ‘‘এর আগে গত বছরের ডিসেম্বরে আমরা, মুখ্যত কলকাতা জেলার পক্ষে হবু ভুয়ো নামের তালিকা দিয়েছিলাম। কিছু নাম বাদ গিয়েছে। কিন্তু এখনও ভোটার তালিকায় এমন বহু নাম রয়েছে যাঁরা মৃত বা অন্যত্র চলে গিয়েছে। বহু জায়গায় তালিকায় নাম থাকলেও দেখা যাচ্ছে সংশ্লিষ্ট ব্যক্তির খোঁজ কেউ দিতে পারছেন না।’’ 

বিধানসভা এবং লোকসভা ভোট এবং উপ নির্বাচন পরিচালনা করে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। পঞ্চায়েত নির্বাচন পরিচালনা করে রাজ্য নির্বাচন কমিশন। কিন্তু পঞ্চায়েতের সময়ই সরকারি আধিকারিক, পুলিশের বিভিন্ন স্তরের কর্মী থেকে সিভিক ভলান্টিয়ারদের ভূমিকা সম্পর্কে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিককে সচেতন করেন তিনি। 

মজুমদার জানিয়েছেন যে রাজ্য বামফ্রন্টের পক্ষে স্মারকলিপি কমিশনে পাঠানো হয়। সোমবার সেই বক্তব্য জানানো চিঠি মুখ্য নি্বাচনী আধিকারিকের হাতে তুলে দিয়েছেন তাঁরা। 

মজুমদার বলেছেন, ‘‘পঞ্চায়েতের অভিজ্ঞতা ভয়াবহ। কেবল তৃণমূলের মস্তান বাহিনীই নয়, ভোট লুটে শামিল সাধারণ প্রশাসনের আধিকারিক থেকে পুলিশ আধিকারিক বা কর্মীরা। মনোনয়ন জমা, ভোটদান থেকে ভোট গণনা পর্বেও চলেছে লুট। এমন নির্বাচন অন্য কোথাও দেখা যায়নি। ফলে মুখ্য নির্বাচনী আধিকারিককে বলা হয়েছে যে স্বচ্ছ ও অবাধ নির্বাচনের ক্ষেত্রে কোন আধিকারিকদের দায়িত্ব দেওয়া হচ্ছে তা গুরুত্বপূর্ণ।’’ 

৫ জানুয়ারি নাগাদ রাজ্যের চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। তার আগে সংশোধনের কাজ চলছে। সিপিআই(এম) সংগঠনের সব স্তরকে ভোটার তালিকা সংশোধনের কাজে বিশেষ দায়িত্ব নিয়ে যুক্ত থাকার আহ্বান জানিয়েছে। যাতে ভুয়ো ভোটার না থাকে চূড়ান্ত তালিকায়, তার জন্য কমিশনে প্রয়োজনীয় তথ্য দেওয়ার নির্দেশ দিয়েছে। 

Comments :0

Login to leave a comment