Mumbai City vs Mohun Bagan

মুম্বাইকে নিয়েই ভাবছেন ফেরান্দো

খেলা

 

কতটা সুস্থ মোহনবাগানের মিডফিল্ডার সাহাল আব্দুল সামাদ? ক্লাবে বেশ সাবলীলভাবেই হেঁটেচলে বেড়ালেন। দলের সঙ্গে প্র্যাকটিসের পাশাপাশি ফিজিও’র কাছেও ব্যস্ত থাকলেন তিনি। এবার প্রশ্ন হলো, আগামী ২০ ডিসেম্বর মুম্বাই সিটি এফসির বিরুদ্ধে তাঁর সার্ভিস কি পাবে মোহনবাগান সুপার জায়ান্ট? কোচ জুয়ান ফেরান্দো ধোঁয়াশা রাখলেন! সরাসরি কোনও ইঙ্গিত তিনি দেননি। মুম্বাই সিটি এফসি কঠিন প্রতিপক্ষ। বড় ম্যাচ। সাহালকে খেলানোর ঝুঁকি কি নেবেন ফেরান্দো। নিতেও পারেন। লম্বা লিগের কথা ভেবে হয়তো নাও নিতে পারেন!


 

 গুয়াহাটিতে নর্থ ইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে পিছিয়ে থেকে জয় পাওয়ার পর চনমনে মোহনবাগান শিবির। এ বছর ডুরান্ডেই মুম্বাই গাঁট পেরিয়েছে মোহনবাগান। কোয়ার্টার ফাইনালে তাঁদের হারিয়েই ডুরান্ডের সেমিফাইনালে উঠেছিল সবুজ মেরুন। শেষ অবধি ট্রফি জিতেছিল তাঁরা। মুখোমুখি দ্বৈরথ মুম্বাইয়ের বিরুদ্ধে মোহনবাগান পিছিয়ে। এই ম্যাচে জিততে পারলেই পয়েন্ট তালিকার শীর্ষে উঠে আসবে মোহনবাগান। তাই জয় পাওয়াটা জরুরি। শীর্ষে ওঠার তাড়নায় তাতাচ্ছে দিমিত্রি, হুগো বুমোসদের। 

বিপক্ষ শিবিরে গ্রেগ স্টুয়ার্ট, ছাংতে, এল খেয়াতি, বিপিনদের মতো ফুটবলাররা রয়েছেন তাই ফেরান্দো বলছেন তিনি কোনও ব্যক্তিগত ফুটবলারকে নিয়ে বাড়তি চিন্তা করছেন না। বদলে মুম্বই সিটি এফসির পুরো দলকে নিয়ে নীল নকশা সাজাচ্ছেন। 


 

কোচের পাশে বসা হুগো বুমোসও বলছেন মুম্বাই ম্যাচ কোনওভাবেই তাঁর সঙ্গে স্টুয়ার্টের দ্বৈরথ নয়। ফুটবলার হিসাবে স্টুয়ার্ট বড় মানের খেলোয়াড়। কিন্তু মুম্বই দলে একাধিক ভালো ফুটবলার রয়েছে। তেমনই মোহনবাগানেও অনেক ভালো ফুটবলার রয়েছে। তাই উপভোগ্য লড়াই হবে দুটো দলের মধ্যে। কোনও ব্যক্তিগত লড়াইয়ের জায়গা নেই।  

মোহনবাগানের ফরাসি মিডফিল্ডার সম্পর্কে বলা হয় তিনি  ভীষণ মেজাজি। মেজাজ ভালো থাকলে একাই ম্যাচের রং পালটে দেওয়ার ক্ষমতা তাঁর রয়েছে। সেই কারণেই হুগো বুমোসের পারফরম্যান্সে ধারাবাহিকতার অভাব। যদিও এই অভিযোগ বুমোস পাত্তা দিতে নারাজ। এই মরশুমে তিনি যথেষ্ট ধারাবাহিক স্বীকার করে নিলেন। 

এদিকে আসন্ন সুপার কাপে ছয়জন বিদেশি খেলার ব্যাপারে ছাড়পত্র ফেডারেশন দিয়েছে। কিন্তু মোহনবাগান সুপারজায়ান্টের সমস্যা তাদের ভারতীয় ফুটবলারদের না পাওয়া। তেরোজন ফুটবলার জাতীয় শিবিরে ডাক পেয়েছেন। অন্তত দশজন ভারতীয় দলের দায়িত্ব সামলাতে ব্যস্ত থাকবে। সেক্ষেত্রে ফের সমস্যায় পড়বেন ফেরান্দো।  তবে আপাতত সুপার কাপ নয়,সবুজ মেরুন থিঙ্ক ট্যাঙ্কের চিন্তায় আইএসএলের মুম্বই সিটি এফসি ম্যাচ। এদিনই ফের আইএফএফকে কটাক্ষ করলেন মোহনবাগান সচিব দেবাশিস দত্ত। সুপার কাপের সূচি প্রকাশিত হওয়ার পরই। বললেন, ডুরান্ড, আইএসএল কিংবা সুপার কাপে বড় ম্যাচই যে কোন প্রতিযোগিতার মূল আর্কষণ। যা আয়োজন করার সুূযোগ হারালো আইএফএ। এবং আর্থিক লাভ থেকেও বঞ্চিত হল তারা।

Comments :0

Login to leave a comment