COW MEAT NSA

গোমাংস মেলায় প্রয়োগ জাতীয় সুরক্ষা আইন!

জাতীয়

ঘর থেকে পাওয়া গিয়েছিল গরুর মাংস। তার জন্য আনা হলো জাতীয় সুরক্ষা আইন। যে আইনে সন্ত্রাসবাদ বা রাষ্ট্রদ্রোহে অভিযুক্ত করা যায়! এমনই কাণ্ড মধ্য প্রদেশের মোরেনায়। 
মোরেনার নুরবাদ গ্রামে বেঙ্গলি কলোনিতে শুক্রবার রাতে একটি ঘর থেকে গরুর মাংস এবং গোরুর চামড়া বাজেয়াপ্ত করে পুলিশ। পুলিশ জানায় যে এক গ্রামবাসী গোমাংস কাটতে দেখা গিয়েছে বলে অভিযোগ জানায়। তার ভিত্তিতেই চলে তল্লাশি। 
জেলার অতিরিক্ত পুলিশ সুপার অরবিন্দ ঠাকুর সংবাদমাধ্যমে বলেছেন, ‘‘ধৃত আসগর এবং রেতুয়াকে জাতীয় সুরক্ষা আইনে অভিযুক্ত করা হয়েছে।’’
পুরো ঘটনায় উগ্র হিন্দুত্ববাদী বিভিন্ন গোষ্ঠী পুরোমাত্রায় সক্রিয়। বরাবরের মতো মধ্য প্রদেশে বিজেপি সরকার তাদেরই কৌশল অনুযায়ী চলছে বলে অভিযোগ। গোমাংস ঘিরে পুলিশে দায়ের অভিযোগও দ্রুত চাউর হয়ে গিয়েছে। হিন্দুত্ববাদী বিভিন্ন গোষ্ঠী অপরাধীদের গ্রেপ্তারের দাবিতে রাস্তা অবরোধও করে ফেলে। 
পুলিশ জানিয়েছে, ঘটনা ঘিরে আরও ৯জনের বিরুদ্ধে রাজ্যে গোহত্যা রোধ আইনে অভিযুক্ত করা হয়েছে। 
উত্তর ভারতের বিভিন্ন রাজ্যে বিজেপি এবং উগ্র হিন্দুত্বাবদী গোষ্ঠীগুলির রাজনীতির অন্যতম হাতিয়ার গোমাংস সংক্রান্ত উত্তেজনা। বিশেষ করে সংখ্যালঘুদের দায়ী করার জন্য এই বিষয় নিয়েই সারা বছর সক্রিয় এমন বিভিন্ন অংশ। পালটা বহু অংশেরই ক্ষোভ, সকলের সুষম খাদ্য নিশ্চিত করার কথা সরকারের। তার বদলে কে কী খেল, তা নিয়েই বিদ্বেষ ছড়াতে ব্যস্ত সাম্প্রদায়িক হিন্দুত্ববাদী গোষ্ঠীগুলি। 
জাতীয় সুরক্ষা আইন অত্যন্ত কড়া বলেই জামিন পাওয়ার রাস্তা প্রায় বন্ধ হয়ে যায়। যে যে আইনে বিনা বিচারে দীর্ঘদিন বন্দি করে রাখা যায়, তার একটি এনএসএ।

Comments :0

Login to leave a comment