Haryana Gets New CM

হরিয়ানায় আস্থা ভোটে জয়ী বিজেপি

জাতীয়

হরিয়ানার নতুন মুখ্যমন্ত্রী নায়াব সাইনি দুষ্মন্ত চৌতালার জেজেপির সঙ্গে সম্পর্ক ছিন্ন করেও বিধানসভায় আস্থাভোটে উত্তীর্ণ হয়েছেন।
‘‘আমি একটি সাধারণ পারিবার থেকে এসেছি, আমার পরিবারে কেউ রাজনীতিতে নেই। আমি বিজেপির দলীয় কর্মী মাত্র, আজ আমাকে এত বড় সুযোগ দেওয়া হয়েছে। আমি অবশ্যই বলব, বিজেপির মতো দলের পক্ষেই এটা সম্ভব,’’ তিনি বলেন
তিনি বলেন, ‘‘প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টরের কাছে আমি শূন্য থেকে সবকিছু শিখেছি। আমি তার কাছ থেকে ক্ষুদ্রতম জিনিসগুলিও শিখেছি এবং কীভাবে সেগুলি বজায় রাখতে হয় জেনেছি’’।
গত ৪৮ ঘন্টায় হরিয়ানায় দ্রুত সরকার পরিবর্তন হয়েছে, বিজেপি নেতা মনোহর লাল খট্টর এবং পুরো মন্ত্রিসভা, যার মধ্যে জেজেপি থেকে তিনজন ছিলেন, মঙ্গলবার পদত্যাগ করেছেন।
খট্টরের সরকার ভেঙে যাওয়ার প্রত্যক্ষ কারণ ছিল বিজেপি-জেজেপি জোটের ব্যর্থতা, যা ২০১৯ সালের বিধানসভা নির্বাচনের পরে গঠিত হয়েছিল, যেখানে বিজেপি একক বৃহত্তম দল হিসাবে জয়ী হয়েছিল তবে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থেকে ছয়টি আসন কম ছিল।
আচমকা পদত্যাগের পর নতুন মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেওয়া হয় সাইনিকে।
আজ বিধানসভায় বক্তব্য রাখতে গিয়ে সাইনি বলেন, ‘‘মনোহর লাল একজন ‘‘সাধু’’ এবং তিনি হরিয়ানাকে অনেক কিছু দিয়েছেন,রাজ্যকে শক্তিশালী করেছেন এবং তাঁর চিন্তাভাবনা ছিল যে দুর্বল এবং দরিদ্র শ্রেণির তাদের দোরগোড়ায় সুযোগ সুবিধা পাওয়া উচিত।

Comments :0

Login to leave a comment